নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাজধানীর ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় তিন দিন ব্যাপী  আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলার পর্দা নামছে আজ। দশম এ আসরে রাইস, ফিড, অয়েল, ডাল, ফ্লাওয়ারসহ বিভিন্ন মেশিনারিজের প্রদর্শনী করা হয়।

গত বৃহস্পতিবার (২৬ মে ২০২২) থেকে আজ (২৮ মে ২০২২) তিন দিনের পল্লী উন্নয়ন একাডেমি (আরডিএ) এবং লিমরা ট্রেড ফেয়ার অ্যান্ড এক্সিবিশন লিমিটেড যৌথভাবে দশম আন্তর্জাতিক কৃষি প্রযুক্তি মেলার আয়োজন করে। মেলায় দক্ষিণ এশিয়ার বৃহত্তম মিলিং প্রযুক্তি প্রদর্শনী “টেনথ এগ্রো টেক বাংলাদেশ-২০২২” অংশগ্রহণ করে।

মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, বাংলাদেশের সর্ববৃহৎ এ প্রযুক্তি প্রদর্শনীতে প্রদর্শিত হচ্ছে দেশী ও বিদেশী শতাধিক প্রতিষ্ঠানের আধুনিক প্রযুক্তি পণ্য। অটো ও সেমি অটো রাইস মিল, ফিড মিল, সুজি ও ফ্লাওয়ার মিল, অয়েল মিল ও ডাল মিল, কোল্ড স্টোরেজ মেশিন টেকনোলজি, বেকারী আইটেম ও কোমল পানীয় তৈরীর মেশিনারী এবং উপাদান, বেকারী প্রোডাক্ট, চা ও কফি প্রসেসিং ও প্যাকেজিং মেশিনারী, ইঙ্কজেট প্রিন্টার, বার কোড প্রযুক্তি, মিট প্রসেসিং ও প্যাকেজিং মেশিনারী, গুদামজাতকরণ প্রযুক্তি।

পড়তে পারেন: দ্বিতীয় দিনের কৃষি প্রযুক্তি মেলা শুরু, যেসব তথ্য ও সেবা মিলছে

এছাড়া কৃষি যন্ত্রপাতি, গবাদি পশু-পাখির আধুনিক আবাসস্থল, ডেইরি মিল্কিং মেশিন, কুলিং ট্যাঙ্ক, দুধ প্রক্রিয়াজাত ও মোড়কীকরণ প্রযুক্তি ও যন্ত্রপাতি, পানি বোতলজাতকরণ প্রক্রিয়া, কেমিক্যাল ও অন্যান্য যন্ত্রাংশ।

মেলায় আরো প্রদর্শিত হচ্ছে কালার সর্টার মেশিন,এয়ার কমপ্রেসার, সাইলো, বয়লার, পার-বয়েলিং মেশিন, ষ্টীল বিল্ডিং প্রযুক্তি, রাবার রোলার, ড্রায়ার, কুলার, সিড ক্লিনিং, বেকারী মেশিনারী, ল্যাব সরঞ্জাম, হার্ডওয়ার এবং টুলস, পরিমাপ যন্ত্র, জেনারেটর, পাওয়ার স্টেশন, রাইস ব্রান অয়েল উৎপাদন প্রযুক্তি, ধান রোপন ও কাটার মেশিন, ট্রাক্টর ও পাওয়ারটিলার পরিবেশবান্ধব অটো ব্রিকস্, কংক্রিট ব্লক তৈরী প্রযুক্তি ও প্রভৃতি যন্ত্রপাতি।

আইসিসি,বি’র ৪টি বৃহৎ সর্বাধূনিক হলে ১০ম আন্তর্জাতিক প্রদর্শনী চায়নার সুনামধন্য প্রতিষ্ঠান FCM Presents “10th Agro Tech Bangladesh-2022” এর আয়োজনে যৌথভাবে রয়েছে রুরাল ডেভেলপমেন্ট একাডেমী (আরডিএ) বগুড়া এবং লিমরা ট্রেড ফেয়ার্স এন্ড এক্সিবিশনস্  প্রা. লিমিটেড।

অনুষ্ঠানে পল্লি উন্নয়ন একাডেমির (বগুড়া) মহাপরিচালক (অতিরিক্তি সচিব) খলিল আহম্মেদের সভাপতিত্বে বৃহস্পতিবার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য্য। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মন্ত্রণালয়ের সচিব মো: মশিউর রহমান এনডিসি।

এগ্রিকেয়ার/এমএইচ