নিজস্ব  প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: শৈত্য প্রবাহের কারণে বোরো মৌসুমে ধানের চারা হলুদ হয়ে ক্রমশ শুকিয়ে যায়। এ সমস্যা সমাধানে বা চারা মারা যাওয়া রোধে শৈত্যপ্রবাহে বোরো ধান চাষাবাদে কৃষক ভাইদের পরামর্শ দিয়েছে বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট।

এছাড়াও শীতের প্রকোপে চারা পোড়া বা ঝলসানো রোগের জন্য চারা মারা যেতে পারে। শুরু হলে কৃষক ভাইদের বোরো ধান চাষাবাদে বাড়তি কিছু যত্ন নেওয়া জরুরি।

শৈত্য প্রবাহের সময় বেচতলার স্বচ্ছ পলিথিন দিয়ে সকাল ১০ টা থেকে সন্ধ্যা পর্যন্ত ঢেকে দিতে হবে। তবে দীর্ঘ সময় ধরে শৈত্যপ্রবাহ চলতে থাকলে সেখানে দিনে এবং রাতে সব সময় পলিথিন বিছিয়ে ঢেকে রাখতে হবে এবং বীজ তলার ওপর পাশে খোলা রাখতে হবে।

বীজ তলায় তিন থেকে পাঁচ সেন্টিমিটার পানি ধরে রাখতে হবে এক্ষেত্রে নলকূপের পানি ব্যবহার করা ভালো। বীজতলায় তাহলে বের করে দিয়ে আবার নতুন পানি দিতে হবে প্রতিদিন সকালে জমাকৃত শিশির ঝরিয়ে দিতে হবে।

চারা পোড়া বা ঝলসারো রোগ দমনের জন্য রোগের প্রাথমিক অবস্থায় প্রতি লিটার পানিতে ২ মিলি লিটার অজোটক্সিবিন বা পাইরোটক্সিবিন জাতীয় ছত্রাকনাশক মিশিয়ে বীজতলায় বিকালে স্প্রে করতে হবে।

বীজ তলার চারা হলুদ হয়ে গেলে প্রতি শতক জমিতে ২৮০ গ্রাম হারে করতে হবে এরপরও চারা সবুজ না হলে প্রতি শতক জমিতে ৪০০ গ্রাম হারে জিপসমসার প্রয়োগ করতে হবে।

রোপনের জন্য কমপক্ষে ৩৫ থেকে ৪০ দিনে চারা ব্যবহার করতে হবে চারা রোপন করলে শীতে চারা মৃত্যু হার কমে। শৈত প্রবাহ শুরু হলে কয়েকদিন দেরি করে তাপমাত্রা স্বাভাবিক হলে চারা রোপন করতে হবে।

এগ্রিকেয়ার/এমএইচ