জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সতস্ফূর্ত ও আনন্দঘন পরিবেশের মধ্য বাংলাদেশ এগ্রো প্রসেসিং এসোসিয়েশন (বাপা) ২১ তম সাধারণ বার্ষিক সভা অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর রমনা সংলগ্ন ঢাকা ক্লাব লিমিটেড’র স্যামসন এইচ চৌধুরী সেন্টারে শনিবার (৪ আগষ্ট) অনুষ্ঠিত হয় এ বার্ষিক সাধারণ সভা। শুরুতে সভাটি উদ্বোধন করেন বাপা সভাপতি এ এফ এম ফখরুল ইসলাম মুন্সী।

সভায় গত এক বছরের নানা কার্যক্রম নিয়ে বিস্তর আলোচনা, বাপা’র লক্ষ্য ও উদ্দেশ্য বাস্তবায়নের উন্মুক্ত আলোচনা, সদস্যদের মতামত উপস্থাপন ও গ্রহণ, বাজেট উপস্থাপনসহ বিভিন্ন বিষয় ‍ওঠে আসে।

সাধারণ এ সভায় উপস্থিত থেকে বক্তব্য রাখেন বাপা এক্সিকিউটিভ কমিটি (২০১৮-২০২০) সদস্য মো. সৈয়দ শোয়েব হাসান (সহ-সভাপতি), মো. রাজু আহমেদ, মো. আহসান খান চৌধুরী, মো. মোস্তফা কামাল, মো. আবুল হাসেম, মো. গোলজার রহমান বিশ্বাষ, মো. নুরুল মোয়েন মিনু, এম আব্দুস সাত্তার, মো. শহিদুল ইসলাম, মেজর জেনারেল মোহাম্মদ রুহুল আমিন (অব:) ও মো. মাসুদুর রহমান।

স্বাগত বক্তব্য দেন সহ সভাপতি এসএম জাহাঙ্গীর হোসাইন। বাপা সাধারণ সম্পাদক মো. ইকতাদুল হক ২০তম বার্ষিক সাধারণ সভার কার্যবিবরণী গঠন ও অনুমোদনের জন্য উপস্থাপন করেন।

কোষাধ্যক্ষ মো. গোলাম শরীফ ২০১৬-২০১৭ অর্থ বছরের নিরীক্ষিত হিসাব প্রতিবেদন অনুমোদনের জন্য ‍উপস্থাপন করেন। এছাড়া তিনি ২০১৭-১৮ অর্থ বছরের সংশোধিত বাজেট ও ২০১৮-১৯ অর্থ বছরের প্রস্তাবিত বাজেট অনুমোদনের জন্য প্রস্তাব করেন।

সভায় বক্তারা কোয়ালিটি সম্পন্ন পণ্য উৎপাদনের তাগিদ দেন। এছাড়া সবাই মিলে বাপার কার্যক্রমকে আরও গতিশীল ও দেশের অর্থনীতিতে বড় ভূমিকার রাখার বিষয়ে একমত প্রকাশ করেন।

কয়েক ঘণ্টাব্যাপী আনন্দঘন পরিবেশের মধ্যে এ সাধারণ বার্ষিক সভা দুপুরের খাবার গ্রহণের মধ্যে দিয়ে শেষ হয়।

সভায় বক্তারা বলেন, বাপা জিডিপিতে অনেক বড় ভূমিকা রাখবে রাখবে। কোয়ালিটি সম্পন্ন পণ্য উৎপাদন ও সরবরাহ করে আমরা আমাদের সুনাম ধরে রাখতে চাই। দেশের অর্থনীতিতে বড় ভূমিকা রাখাই আমাদের মূল চ্যালেঞ্জ।

প্রাণ গ্রুপের সিইও ও চেয়ারম্যান আহসান খান চৌধুরী কোয়ালিটি সম্পন্ন পণ্য ‍উৎপাদনের ওপর জোড় দিয়ে বলেন, ফ্যাক্টরি ও পণ্য উভয়ের কোয়ালিটির ওপর গুরুত্ব দিতে হবে। মনে রাখতে হবে আমরা শুধু দেশের জন্য নয় পুরো বিশ্বের জন্য পণ্য উৎপাদন করছি।

ক্যাশ ইনসেন্টিভ এর ওপর গুরুত্ব দেন তিনি। জানান, ক্যাশ ইনসেন্টিভ কে যথাযথভাবে সবার কাজে লাগানো উচিত। সবার অংশগ্রগহণে বাপাকে আরও মজবুতভাবে গড়ে তোলার আহ্বাও জানান দেশের বৃহৎ ‍উদ্যোক্তা।

সভাপতির বক্তব্যে এ এফ এম ফখরুল মুন্সী বলেন, কোয়ালিটি পণ্য ছাড়া বিদেশ কেন দেশেও বাজারজাত করা সম্ভব নয়। ফুড সেফটির বিষয়ে আমাদের গুরুত্ব দিতে হবে।