কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম:  চলতি সপ্তাহজুড়ে (১৫-২১ জুলাই) দেশের একাধিক জেলায় ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ও ভারী বর্ষণ হবে। এস স্থানে মানুষদের সতর্ক হয়ে চলার অনুরোধ রইলো।

আজ বুধবার (১৫ জুলাই, ২০২০) আগামী এক সপ্তাহের (১৫ জুলাই থেকে ২১ জুলাই পর্ন্ত) কৃষি আবহাওয়ার পূর্বাভাসে এ তথ্য তুলে ধরেছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর।

অধিদফতরটি জানিয়েছে, এ সময়ে রংপুর, রাজশাহী, সিলেট ও ময়মনসিংহ বিভাগের অনেক স্থানে এবং ঢাকা, চট্রগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু স্থানে অস্থায়ী ঝড়ো হাওয়াসহ হাল্কা (০৪-১০ মি. মি./প্রতিদিন) থেকে মাঝারি (১১-২২ মি. মি./প্রতিদিন) ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে।

এবং দেশের ঊত্তরাঞ্চল ও পূর্বাঞ্চল (বিশেষভাবে পার্বত্য অঞ্চলে)। কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী (২৩-৪৩ মি. মি./প্রতিদিন) থেকে ভারী (৪৪-৮৮ মি. মি./প্রতিদিন) বর্ষণের সম্ভবনা রয়েছে।

এ সপ্তাহে দৈনিক উজ্জ্বল সূর্য কিরণ কাল ৪.০০ থেকে ৫.০০ ঘন্টার মধ্যে থাকতে পারে। আগামী সপ্তাহের বাষ্পীভবনের দৈনিক গড় ২.৫০ মিঃ মিঃ থেকে ৩.৫০ মিঃ মিঃ থাকতে পারে।

এ সময়ের দ্বিতীয়ার্ধে বৃষ্টিপাতের পরিমান বৃদ্ধি পেতে পারে ও প্রথমার্ধে দিন ও রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে এবং দ্বিতীয়ার্ধে সামান্য কমতে পারে।

আরও পড়ুন: যেসব গাছে দাবাকলম করা যায় ও চারা উৎপাদন কৌশল

গত সপ্তাহের কৃষি আবহাওয়ায় প্রধান বৈশিষ্ট্য সমূহঃগত সপ্তাহে দেশের দৈনিক উজ্জ্বল সূর্যকিরণ কালের গড় ২.২৬ ঘন্টা ছিল। গত সপ্তাহে দেশের দৈনিক বাষ্পীভবনের গড় ২.৪১ মিঃ মিঃ ছিল।

সপ্তাহজুড়ে (১৫-২১ জুলাই) যেসব স্থানে ঝড়ো হাওয়াসহ হালকা/ভারী বর্ষণ শিরোনামের সংবাদটির তথ্য আবহাওয়া অফিসরে উপপরিচালক কাওসার পারভীন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

প্রসঙ্গত, দেশের সব ধরণের কৃষি সংবাদের পাশাপাশি নিয়মিত আবহাওয়ার খবর তুলে ধরছে এগ্রিকেয়োর২৪.কম। নিউজ পোর্টালটি দেশের কৃষির যত্নে কৃষকের সাথে স্লোগান নিয়ে সামনের পথে এগিয়ে যাচ্ছে। আপনার এলাকার আশপাশের কৃষির সব ধরণের সংবাদও তুলে ধরতে পারেন এ নিউজ পোর্টালটির মাধ্যমে।

আরও পড়ুন: বাড়ির ছাদে লাগাতে পারেন যেসব ফলের গাছ