নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: এক সপ্তাহ আগেও বেশ ভালো দামে বিক্রি হয়েছে প্রাণিজ প্রোটিনের প্রধান উৎস ডিম-মুরগি। তবে, সপ্তাহের ব্যবধানে কমে গেছে। বাজারে ডিমের আমদানি বাড়ার কারণে দাম কমেছে বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীরা।

মাসের শুরুতে ঈদের আগে (৪ ও ৫ জুলাই) ট্রেডিং কর্পোরেশন বাংলাদেশ (টিসিবি) প্রকাশিত বাজারদরে সবচেয়ে কমদামে ডিম মুরগি বিক্রির রেকর্ড করা হয়। এরপর ঈদ শেষে বাড়তে থাকে এ পোল্ট্রি পণ্যের দাম। ফের আজ কমেছে।

রাজধানীর শাহজাহানপুর, মালিবাগ বাজার, কাওরান বাজার, বাদামতলী বাজারসহ বিভিন্ন বাজারে ডিমের হালি দু-তিন টাকা কমেছে ডিমে। এক ডজন (১২টি) ডিমের কমেছে ১০ থেকে ১১ টাকা। অন্যদিকে মুরগির কেজিতে কমেছে ১৫ থেকে ২০ টাকা।

পড়তে পারেন: ডিম-মুরগির দাম নির্ধারণ করে কারা, কেন ধরা খায় খামারিরা?

শুক্রবার (২২ জুলাই) রাজধানীর বিভিন্ন বাজারের ব্যবসায়ীদের দেওয়া তথ্যে জানা যায়, তারা এক ডজন ডিম বিক্রি করছেন ১২০ থেকে ১২৫ টাকা, যা গত সপ্তাহে ছিলো ১২৫ থেকে ১৩৫ টাকা। একই ডিম খুচরা দোকানে পিস হিসেবে ১০ টাকা বিক্রি হচ্ছে। যা এক সপ্তাহ আগে ১২ টাকা পর্যন্ত বিক্রি হয়েছে।

কাওরান বাজারের ব্যবসায়ী হাশেম মোল্লা বলেন, ঈদের আগে ডিমের দাম আর পরে ডিমের দাম খুববেশি কমেনি বা বাড়েনি। এক সপ্তাহ আগে ১৩০ টাকায় ১ ডজন ডিম বিক্রি করেছি। আজ সেই ডিমের ডজন ১২০ টাকা।

ডিমের দাম কমার কারণ জানতে চাইলে তিনি বলেন, বাজারে ডিমের আমদানি বেড়েছে। আবহাওয়ার কারণেও ডিমের দাম কমে। প্রচন্ড গরমের কারণে ডিমের চাহিদা কমে গেছে। আগে যেসব ক্রেতার ৩০টি করে ডিম কিনত এখন তারা কেনা কমিয়ে দিয়েছে।

আরেক ব্যবসায়ী সাজেদুর রহমান বলেন, ডিমের বাজার একটু ঢিল। দাম কমেছে। গত সপ্তাহের তুলনায় আজকের বাজারে ডজনে ১০ টাকার মতো কমেছে। গরমের কারণে একদিকে ডিমের চাহিদা কিছুটা কমেছে, অন্যদিকে বাজারে ডিমের সরবরাহ বেড়েছে। এ কারণেই দাম কমেছে।

পড়তে পারেন: ডিমের দামে বিপাকে লেয়ার মুরগির খামারিরা

মুরগির বাজারে খোঁজ নিয়ে জানা যায়, মুরগির বাজারে ক্রেতা কম। কোরবানির ঈদের কারণে মাংসের চাহিদা কমে গেছে। সরবরাহের কোন সমস্যা বা ঘাটনি নেই বলেই জানিয়েছেন ব্যবসায়ীরা।

শাহজাহানপুর বাজারের এক মুরগি ব্যবসায়ী জানান, ব্রয়লার মুরগির চাইতে সোনালী মুরগির চাহিদা বেশি। দাম হিসেবে ব্রয়লার মুরগির কেজি দেড়শ (১৫০ টাকা) যা গত সপ্তাহে ছিলো ১৫৫ থেকে ১৬০ টাকা। সোনালী মুরগির কেজি বিক্রি হচ্ছে ২৬০ থেকে ২৮০ টাকা, যা গত সপ্তাহে ছিলো ২৮০ থেকে ৩০০ টাকা। দাম কমেছে গড়ে ২০ টাকা। তবে, রাজধানীর সব বাজারে একই দামে মুরগি বিক্রি হয় না। দু-পাঁচ টাকা কম বেশি হয়।

এগ্রিকেয়ার/এমএইচ