নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সবজি মেলায় সারাদেশের মধ্যে সবজি উৎপাদনে প্রথম স্থানে রয়েছে উত্তরবঙ্গের রাজশাহী জেলা।

সম্প্রতি রাজধানীতে অনুষ্ঠিত সবজি মেলায় এ তথ্য জানানো হয়েছে। ‘নিরাপদ সবজি করব চাষ, পুষ্টি মিলবে বার মাস’ প্রতিপাদ্যে নিয়ে গত ২৪ হতে ২৬ জানুয়ারি ২০১৯ পর্যন্ত বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউট চত্বরে এ মেলা অনুষ্ঠিত হয়।

কৃষি মন্ত্রণালয়ের আয়োজনে এ মেলায় জানানো হয়, শাক-সবজি উৎপাদনে হেক্টর প্রতি গড় ফলন সর্বোচ্চ ও দেশের সবজির চাহিদা পূরুণে বিশেষ অবদান রাখায় জেলা পর্যায়ে প্রথম হয়েছে রাজশাহী, দ্বিতীয় সাতক্ষীরা ও যৌথভাবে তৃতীয় কক্সবাজার এবং মাদারীপুর জেলা।

কৃষি বিভাগের তথ্য মতে, আলুর উৎপাদন ব্যতিত ২০১৭-১৮ অর্থবছরে জমির পরিমাণ ও উৎপাদন দুই-ই বেড়েছে। দুই বছরের ব্যবধানে হেক্টর প্রতি সবজি উৎপাদন বেড়েছে ১ দশমিক ৪৩ মেট্রিক টন।

গত দুই বছরে জমির পরিমাণ বেড়েছে ৫১২ হেক্টর। মুলতঃ রাজশহী আবহাওয়া শাকসবজি ও ফলমূল উৎপাদনের জন্য খুবই উপযোগি। আর কৃষকরাও সবজি উৎপাদনের বিষয় খুবই সচেতন।

তারা জমিতে সুষম মাত্রায় সার এবং ভার্মিকম্পোস্ট সহ বিভিন্ন জৈব সারের ব্যবহার করেন। পোকামাকড় দমনের বিষয়েও সচেতন রয়েছে রাজশাহীর সবজি চাষিরা। এ অঞ্চলে দানাজাতীয় শস্যের চেয়ে সবজি ও ফলমূল উৎপাদনের দিকে বেশি ঝুকছেন তারা। বাণিজ্যিকভাবে সবজি এবং ফল চাষে সফলতাও পাচ্ছেন রাজশাহীর চাষিরা।

সংশ্লিষ্টরা জানান, রাজশাহী অঞ্চল খরা পিড়ীত হওয়ায় ধানের বদলে সব্জি চাষ লাভজনক এবং পরিবেশবান্ধব। তবে উৎপাদনে বেশি হওয়ায় আধুনিক সংরক্ষণাগার তৈরি এখন সময়ের দাবি। এ অঞ্চলের সব্জি দেশের বিভিন্ন স্থান রফতানি হলেও আরোও বেশি সব্জি দেশের অভ্যন্তরে এবং বিদেশে রফতানির যথেষ্ট সম্ভাবনা রয়েছে।