ছবি: শাটারস্টক

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: চলমান করোনা ভাইরাস কোভিড-১৯ সংক্রমণ রোধে সবজি মুদি দোকানিদের করোনা পরীক্ষার নির্দেশ দিয়েছে ভারতের দি ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (আইসিএমআর)।

ভারতের রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে চিঠিতে নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক বলে খবর প্রকাশ করেছে ভারতের সংবাদ মাধ্যম আজকাল।

নির্দেশাবলি মেনে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা বেশি বলে মুদি, সবজি এবং অন্যান্য দোকানের মালিক ও কর্মীদের করোনাভাইরাস পরীক্ষা করাতে হবে ।

চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্যসচিব রাজেশ ভূষণ কুইক রেসপন্স টিম ও অক্সিজেনের সুবিধা যুক্ত অ্যাম্বুল্যান্স পরিষেবার ওপর জোর দিতে পরামর্শ দিয়ে জানিয়েছেন, করোনা পজিটিভ শনাক্ত হলে রাখতে হবে কোয়ারেন্টিনে। এভাবে ৭২ ঘণ্টার ভেতর ৮০ শতাংশ করোনা রোগীকে কোয়ারেন্টাইন করতে হবে।

আরোও পড়ুন: করোনার নতুন সঙ্গী গুলেনবারি সিন্ড্রোম

এছাড়াও, শিল্পাঞ্চল–সহ অন্যান্য হটস্পটে সংক্রমণ প্রতিরোধ করতে হবে। বস্তি, সংশোধনাগার ও বৃদ্ধাশ্রমের মতো জনঘনত্ব যেখানে বেশি সেই সব এলাকায় কড়া নজর রাখতে হবে। মুদির দোকান, সবজি অথবা অন্য বিক্রেতাদের থেকে সংক্রমণ দ্রুত ছড়ানোর আশঙ্কা থেকেই যাচ্ছে। এসব ক্ষেত্রগুলিতে আইসিএমআর–‌এর নির্দেশিকা মেনেই পরীক্ষা করাতে হবে। এতে রোগী শনাক্ত করে দ্রুত চিকিৎসা শুরু করা সহজ হবে।

সবজি মুদি দোকানিদের করোনা পরীক্ষার নির্দেশ সংবাদের তথ্য ভারতের সংবাদমাধ্যম আজকাল থেকে নেওয়া হয়েছে।