নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষি বিজ্ঞানী, সম্প্রসারণকর্মী ও কৃষক সবার সম্মিলিত প্রয়াসে মানসম্মত ফসল উৎপাদন করার পাশাপাশি মানসম্মত তথ্য সেবা প্রদান করা প্রয়োজন বলে মত প্রকাশ করেছেন কৃষি মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (সম্প্রসারণ উইং) সৈয়দ আহম্মদ।

কৃষি তথ্য সার্ভিস আধুনিকায়ন ও ডিজিটাল কৃষি তথ্য ও যোগাযোগ শক্তিশালীকরণ প্রকল্পের অবহিতকরণ প্রকল্প শীর্ষক কর্মশালায় তিনি এ মত প্রকাশ করেন।

প্রধান অতিথির বক্তব্যে তিনি আরও বলেন, প্রকল্পে যেসব যন্ত্রপাতি অনুমোদন করা হয়েছে কৃষি তথ্য সার্ভিসের  মানসম্মত তথ্য সেবা প্রদান করার জন্য সেগুলো খুবই উপযোগী। যন্ত্রপাতি গুলো যথাযথ ব্যবহার করা, প্রয়োজনে ব্যবহারের দক্ষতা বৃদ্ধির জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া এবং মোবাইল অ্যাপস গুলো সহজে ব্যবহারযোগ্য তৈরির পরামর্শ দেন।

কৃষি তথ্য সার্ভিসের উদ্যোগে প্রতিষ্ঠানটির সম্মেলন কক্ষ, খামারবাড়ি, ফার্মগেট, ঢাকায় গত (২৫ জুন) এ কর্মশালা অনুষ্ঠিত হয়। সম্মানিত বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কৃষিবিদ অমিতাভ দাস, মহাপরিচালক (ভারপ্রাপ্ত), কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।

কৃষি তথ্য সার্ভিস এর পরিচালক ড. নুরুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দীপক কুমার সরকার, উপপ্রধান, পরিকল্পনা- ২ অধিশাখা, কৃষি মন্ত্রণালয়। অনুষ্ঠানের শুরুতে প্রকল্পটি নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরেন কৃষিবিদ ড. মো. সাইফুল ইসলাম, প্রকল্প পরিচালক, কৃষি  তথ্য সার্ভিস, খামারবাড়ি, ঢাকা।

কর্মশালায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের বিভিন্ন উই্ংয়ের পরিচালক, অতিরিক্ত পরিচালক, ঢাকা অঞ্চলের ঢাকা, গাজীপুর, মুন্সিগঞ্জ, নারায়ণগঞ্জ জেলার উপপরিচালক, অতিরিক্ত উপপরিচালক (শস্য), ঢাকা মেট্রো কৃষি কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।