সমুদ্র শৈবাল থেকে তৈরি

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: সমুদ্র শৈবাল থেকে তৈরি হবে ‘পচনশীল প্লাস্টিক’ এমন আইডিয়া দিয়ে পুরস্কার জিতেছে টিম সূর্যমুখী।

সমুদ্র শৈবাল থেকে বায়োডিগ্রেডেবল প্লাস্টিক তৈরির এই আইডিয়া দিয়ে দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্র্যাক ইউনিভার্সিটির ‘হাল্ট প্রাইজ’ এর অন-ক্যাম্পাস চ্যাম্পিয়ন হয়েছে টিম সূর্যমুখী।

গত শনিবার সন্ধ্যায় (১৪ ডিসেম্বর, ২০১৯) মহাখালীর ব্র্যাক সেন্টারের অডিটরিয়ামে আন্তঃবিশ্ববিদ্যালয় পর্যায়ের ফাইনাল রাউন্ডে টিম সূর্যমুখী এ পুরস্কার জিতে।

প্রসঙ্গত, বর্তমানে বিশ্বের ১২তম প্লাস্টিক পণ্য রপ্তানিকারক দেশ হিসেবে  রয়েছে বাংলাদেশ। প্রতি বছর প্রায় ২০ হাজার কোটি টাকার প্লাস্টিক পণ্য উৎপাদন ও বিপণন হয় দেশটিতে।

লাভজনক শিল্পের সঙ্গে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে নির্ভরশীল ২০-২৫ লাখ জনগোষ্ঠী। তবে প্লাস্টিকের যথেচ্ছা ব্যবহার পরিবেশের জন্য হুমকি হয়ে উঠেছে।

খাবারের মোড়কসহ বিভিন্ন প্রয়োজনে সমুদ্র শৈবাল থেকে প্রস্তুতকৃত বায়োডিগ্রেডেবল প্লাস্টিক সামগ্রীর চাহিদা বাড়াতে ব্যবসায়িক মডেল দাঁড় করিয়েছেন ব্র্যাক ইউনিভার্সিটির শিক্ষার্থী আলিয়া ফাইরুজ, রিফা তামান্না, নায়ারা নুর ও সালওয়া রাফি।

উদ্ভাবনী এই চিন্তার কারণে টিম সূর্যমুখীর এই চার উদ্যোক্তা জিতে নিয়েছেন অন-ক্যাম্পাস ‘হাল্ট প্রাইজ’। ব্র্যাক ইউনিভার্সিটির বিজয়ী দলটি হাল্ট প্রাইজের রিজিওনাল ফাইনাল রাউন্ডে অংশগ্রহণ করবে।

ব্র্যাক ইউনিভার্সিটিতে গত ৯ অক্টোবরে শুরু হওয়া এই প্রতিযোগিতায় ৪০টি দল নিজেদের ব্যবসায়িক ধারণা তুলে ধরে। কয়েক রাউন্ড প্রতিযোগিতা শেষে ফাইনালের জন্য মনোনীত হয় চারটি দল।

প্রতিযোগিতায় পানির অপচয় রোধে উন্নত প্রযুক্তির নজেল তৈরির মডেল উপস্থাপন করে প্রথম রানার আপ হয়েছে টিম কোয়াডফেকটা এবং গ্যাসের অপচয় রোধে উন্নত প্রযুক্তির স্টোভ তৈরির ধারণা দিয়ে দ্বিতীয় রানার আপ হয়েছে টিম ইগনাইট।

অন-ক্যাম্পাস ফাইনালের বিচারক হিসেবে উপস্থিত ছিলেন ব্র্যাক ইউনিভার্সিটির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার ও ব্র্যাক বিজনেস স্কুলের ডিন প্রফেসর ড. মোহাম্মদ মাহবুব রহমান, অ্যাসোসিয়েট প্রফেসর ড. সেবাস্টিয়ান গ্রোহ, পেপার রাইম অ্যাডভারটাইজিং লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর আ জ ম সাইফউদ্দিন, কাজী আইটি সেন্টার লিমিটেডের কান্ট্রি ডিরেক্টর ও সিইও জারা মাহবুব এবং স্টার্টআপ ঢাকা এর প্রতিষ্ঠাতা ও সিইও মুস্তাফিজুর রহমান খান।

সমুদ্র শৈবাল থেকে তৈরি হবে ‘পচনশীল প্লাস্টিক’, টিম সূর‌্যমুখীর আইডিয়াটি জিতেছে পুরস্কার সংবাদটির তথ্য বণিক বার্তা থেকে সংগ্রহ করা হয়েছে।