আন্তর্জাতিক কৃষি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বাংলাদেশেও বেড়েছে সারের দাম; তবে সরকারি কর্মকর্তাকে দড়ি দিয়ে গাছের সাথে বেঁধে রাখার মতো ঘটনা ঘটেনি। চাঞ্চল্যকর এরকম ঘটনাটি ঘটেছে ভারতের বিহার রাজ্যে।

ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি আজ মঙ্গলবার (৩০ আগস্ট) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে।

সারের দাম বাড়ায় কৃষকের ক্ষোভ এখন তুঙ্গে। সুযোগ বুঝে রাগ মিটিয়েছেন কৃষকরা। মূলত সারের মজুদ এবং ‘কালো বাজারির’ কারণে ক্ষুব্ধ কৃষকরা ওই কর্মকর্তাকে দড়ি দিয়ে বেঁধে রাখেন।

প্রতিবেদনে বলা হয়েছে, সারের মজুদ ও ‘কালো বাজারির’ কারণে ক্ষুব্ধ কৃষকরা বিহারের মতিহারিতে একজন সরকারি কর্মকর্তাকে খুঁটির সাথে বেঁধে রেখেছেন বলে খবর পাওয়া গেছে। ভুক্তভোগী ওই কর্মকর্তার নাম নিতিন কুমার। তিনি বিহারের কৃষি বিভাগের একজন উপদেষ্টা এবং ‘কিষান সালাহকার’ হিসাবে কাজ করেন।

এদিকে নিতিন কুমারকে খুঁটির সাথে বেঁধে রাখার ছবি ও ভিডিও ছড়িয়ে পড়েছে। সেখানে ভুক্তভোগী ওই সরকারি কর্মকর্তাকে ফোনে কারও কাছে নিজের দুর্দশার কথা বর্ণনা করতে দেখা যায়।

এনডিটিভি বলছে, কৃষকদের দাবি যে, তারা পর্যাপ্ত পরিমাণে সার পাচ্ছেন না এবং যে পরিমাণে পাওয়া যায় তার জন্য অনেক বেশি মূল্য দিতে হচ্ছে। আর এর প্রতিবাদে সরকারি ওই কর্মকর্তার সঙ্গে করা তাদের আচরণের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে।

কৃষকদের অভিযোগ, কৃষি বিভাগের উপদেষ্টা নিতিন কুমার সার বিক্রেতাদের সঙ্গে হাত মিলিয়ে দাম বাড়াচ্ছেন। তারা বলছেন, এক বস্তা ইউরিয়া ২৬৫ রুপিতে বিক্রি করে সরকার। কিন্তু সেই একই পরিমাণ সার স্থানীয় দোকানদাররা ৫০০ থেকে ৬০০ রুপিতে বিক্রি করে।

অবশ্য সোশ্যাল মিডিয়ায় নিতিন কুমারকে বেঁধে রাখার ভিডিওটি প্রকাশের সাথে সাথে স্থানীয় প্রশাসন তৎপর হয়ে ওঠে। স্থানীয় সংবাদমাধ্যম বলছে, ভিডিও ভাইরালের পর এলাকার সার্কেল অফিসার ঘটনাস্থলে গিয়ে নিতিনকে ছেড়ে দিতে কৃষকদের রাজি করান এবং সরকারি মূল্যে সার হাতে পাওয়ার বিষয়ে তাদের আশ্বস্ত করেন।

এগ্রিকেয়ার/এমএইচ