নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: কৃষিমন্ত্রী মো. আব্দুর রাজ্জাক বলেছেন, সরকার দেশের কৃষিতে পাঁচ হাজার কোটি টাকা ঋণ দেওয়ার ঘোষণা দিয়েছে। এ ঋণ দেওয়া হবে ফসল, মৎস্য, দুগ্ধ, হাঁস মুরগির খামারিদের।

কৃষিমন্ত্রী বলেন, প্রতি বছর সব মিলিয়ে কৃষিখাতে ১৪ হাজার কোটি ঋণ দেওয়া হয় সেটি এখন ৪ শতাংশ সুদে দেওয়া হবে। আগে ছিল ৯ শতাংশ। আগামী আমন মৌসুমে আরও ১৫০ কোটি টাকা প্রণোদনা দেওয়া হবে। এর ভিতরে ভর্তুকিও দেবে সরকার।

বুধবার (২৯ এপ্রিল) সকালে সুনামগঞ্জের দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার সাংহাই হাওরে কৃষকদের মধ্যে ধান কাটার মেশিন কম্বাইন্ড হারভেস্টার বিতরণকালে তিনি এ কথা বলেন।

মন্ত্রী বলেন, এ বছর মোট ১৯ হাজার কোটি টাকা কৃষিতে প্রণোদনাসহ ভর্তুকি দেওয়া হবে। কৃষির ব্যাপারে বিশেষভাবে সহযোগিতা করা হবে। করোনার কারণে যাতে খাদ্য উৎপাদনে কোনো প্রকার ব্যঘাত না ঘটে সে কারণে এই টাকা বরাদ্দ করা হয়েছে। পৃথিবীর অন্য দেশে খাদ্য ঘাটতি দেখা দিলেও বাংলাদেশে যাতে সেটি না হয় সে ব্যাপারে নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী।

আরোও পড়ুন: হাওরে ধান কাটার জন্য ১০০ কোটি টাকার কৃষি যন্ত্রপাতি উদ্বোধন

এ সময় উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী ও স্থানীয় সাংসদ এম এ মান্নান, সুনামগঞ্জ-৫ আসনের সংসদ সদস্য মহিবুর রহমান মানিক, সুনামগঞ্জ-৪আসনের সংসদ সদস্য পীর ফজলুর রহমান মিছবাহ্, সুনামগঞ্জ-১ সংসদ সদস্য মোয়াজ্জেম হোসেন রতন, সুনামগঞ্জ-সিলেট সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য শামীমা শাহরিয়ার, জেলা প্রশাসক মোহাম্মদ আব্দুল আহাদ, সুনামগঞ্জ পৌরসভার মেয়র নাদের বখত, সুনামগঞ্জের পুলিশ সুপার মিজানুর রহমান প্রমুখ।