সরিষার হোয়াইট মোল্ড রোগ

চাষ ব্যবস্থাপনা ও করণীয় ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: সরিষার ফলন অনেকাংশ কমে যায় হোয়াইট মোল্ড রোগের আক্রমণের কারণে। আসুন জেনে নেয়া যাক সরিষার হোয়াইট মোল্ড রোগ দমন ব্যবস্থাপনা পদ্ধতিটি।

দেশের অনেক এলাকার মাঠ জুড়েই এখন সরিষা চাষ হচ্ছে। তাই সরিষা চাষিদের রোগটি সম্পর্কে জানতে হবে। আক্রমণ হলে সঙ্গে সঙ্গে ব্যবস্থা নিতে হবে।

রোগের লক্ষণ বা সনাক্তকারী বৈশিষ্ট্য: হোয়াইল মোল্ড সরিষার একটি মারাত্মক রোগ। এই রোগটি বাংলাদেশে স্কেলারোটিনিয়া ব্লাইট বা হোয়াইট মোল্ড বা স্টেম রট হিসাবে পরিচিত।

সরিষা গাছের কান্ড ও পাতায় এই রোগের আক্রমণ দেখা যায়। প্রাথমিক পর্যায়ে আক্রান্ত স্থানে পানি ভেজা দাগ ও সাদা মাইসেলিয়া দেখা যায়।

পরবর্তী পর্যায়ে আক্রান্ত স্থানে মাইসেলিয়াম থেকে মাসকলাইয়ের দানার মত স্কেলারোশিয়াম তৈরী হয় যা পরবর্তীতে কান্ডের ভিতরেও দেখা যায়।

দমন ব্যবস্থাপনা: সরিষার রোগমুক্ত বীজ ব্যবহার করতে হবে। মুরগীর বিষ্ঠা ৫ টন প্রতি হেক্টরে বীজ বপনের ২১ দিন পূর্বে প্রয়োগ করতে হবে।

এ রোগ দেখা দেওয়ার সাথে সাথেই প্রতি লিটার পানিতে ২ গ্রাম রোভরাল মিশিয়ে ১০-১২ দিন অন্তর ৩-৪ বার স্প্রে করতে হবে। ট্রাইকোডারমা বায়ো ফানজিসাইড প্রয়োগ করেও এ রোগ কিছুটা নিয়ন্ত্রন করা যায়।

প্রিয় কৃষক ভাইয়েরা যে কোন ফসল আবাদ করতে গেলে যদি কোন সমস্যা হয় সঙ্গে সঙ্গে স্থানীয় কৃষি অফিসের সঙ্গে যোগাযোগ করতে হবে। সেখানে কোন সমাধান না পেলে আমাদেরও জানাতে পারেন। আমরা বিশেষজ্ঞ এর কাছ থেকে সমাধান জেনে জানাবো আপনাদের।

অতীতের অভিজ্ঞতা বা আশপাশের অজানা মানুষের কাছ থেকে কোন পরামর্শ না নিয়ে সব সময় কৃষি কর্তকর্তাদের সাথে যোগাযোগ করে পরামর্শ নিয়ে সে অনুযায়ী পদক্ষেপ নিবেন। তাহলেই ভালো সফলতা মিলবে। সরিষার হোয়াইট মোল্ড রোগ দমন ব্যবস্থাপনা সংবাদটির তথ্য বাংলাদেশ কৃষি গবেষনা ইনস্টিটিউট এগ্রিকেয়ার২৪.কম কে নিশ্চিত করেছে।

আরও পড়ুন: শিমের শোষক পোকা ও মাইটের আক্রমণের প্রতিকার