নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি অতিক্রম করেছে। আপাতত দুই একদিনে বৃষ্টির দেখা মেলার সম্ভাবনা কম রয়েছে। একধিক জেলায় বয়ে যাচ্ছে তাপদাহ।

আজ সোমবার (২১ মার্চ) আগামী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাবে এমনটি জানিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর। আবহাওয়া অধিদফতরের আবহাওয়াবিদ ড. মুহাম্মদ আবুল কালাম মল্লিক স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আগামী ২৪ ঘণ্টা সারাদেশে শুষ্ক আবহাওয়া অব্যাহত থাকতে পারে।

এদিকে দেশের ফরিদপুর, রাঙ্গামাটি, সিলেট, রাজশাহী, নীলফামারি ও চুয়াডাঙ্গা জেলা সমূহের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে যা অব্যাহত থাকতে পারে। তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রাজশাহীতে ৩৮ ডিগ্রি সেলসিয়াস পার হয়েছে।

ঢাকায় বাতাসের গতি ও দিক ছিল পশ্চিম/দক্ষিণ-পশ্চিম দিক থেকে ঘণ্টায় (৮ থেকে ১২ কি.মি.)। সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৯১ শতাংশ। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬টা ১০ মিনিটে আর সূর্যদোয় ভোর ৬টা ১ মিনিটে। আগামী তিনদিনের আবহাওয়ার পরিস্থিতিতে বলা হয়েছে, গভীর নিম্নচাপটি আরও ঘণীভূত হতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় রাজশাহীতে ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় শ্রীমঙ্গলে ১৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া ঈশ্বরদীতে ৩৫.৫, ঢাকায় ৩৫.৬, ফরিদপুরে ৩৬.৬, বরিশালে ৩৫, রংপুরে ৩৫ ডিগ্রি সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়। পাশাপাশি দেশের বিভিন্ন স্থানে ৩৩ ডিগ্রির উপরে তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।

সিনপটিক অবস্থায় বলা হয়েছে, উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণ পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থান করা নিম্নচাপটি উত্তর উত্তর পূর্ব দিকে অগ্রসহ ও ঘূণীভূত হয়ে আজ (২১ মার্চ) সকাল ৬টায় একই এলাকায় (১২ ডিগ্রি উত্তর অক্ষাংশ এবং ৯৩.৫ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশ) গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এটি আরও উত্তর উত্তর পূর্ব দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে আজ বিকাল নাগাদ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে।

আরও পড়ুন: এ সময়ে (চৈত্র মাসে) বিভিন্ন ফসল, প্রাণি ও মাছের যত্নে যেসব কাজ জরুরি

ঘূর্ণিঝড়ের সর্বশেষ পরিস্থিতিতে বলা হযেছে, উত্তর আন্দামান সাগর ও তৎসংলগ্ন দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর এলাকায় একটি গভীর নিম্নচাপ অবস্থান করছে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দর সমূহকে ০১ (এক) (পুনঃ) ০১ (এক) নম্বর দূরবর্তী সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে ।

কৃষি আবহাওয়ায় বলা হয়েছে, যেসব জমিতে সেচ দেয়া দরকার সেসব জমিতে সেচ দেয়াই ভালো হবে। তবে আবহাওয়ার পরিস্থিতি দেখে ব্যবস্থা নিতে হবে।