কৃষি আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: সাগরে এ মহুর্তে নিম্নচাপ বিরাজ করছে। এরফলে সমুদ্রবন্দরসমূহকে তিন নং সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে। 

উত্তর বঙ্গপসাগরে অবস্থানরত মাছ ধরার নৌকা ও ট্রলারসমূহকে অনতিবিলম্বে উত্তর নিরাপদ আশ্রয়ে যেতে বলা হয়েছে এবং পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত নিরাপদ আশ্রয়ে থাকতে বলা হয়েছে। আজ শনিবার (২১ জুলাই) বিকেরে দিকে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর এ তথ্য প্রকাশ করেছে।

অধিদফতর সূত্র জানায়, উত্তর পশ্চিম বঙ্গপসাগর ও তৎসংলগ্ন পশ্চিমবঙ্গ উড়িষা উপকূলে অবস্থানরত সৃষ্ট লঘুচাপটি ঘণীভূত হয়ে মৌসুমী নিম্নচাপে পরিণত হয়েছে। একই এলাকায় (অক্ষাংশ: ২১.০ উত্তর এবং দধাঘিমাংশ: ৮৮.০ পূর্ব) অবস্থান করছিল।

এটি আজ দুপুর ১২.০০ টায় (২১ জুলাই, ২০১৮) চট্টগ্রাম সমুদধবন্দর থেকে ৪৪৫ কিঃ মিঃ পশ্চিম-দক্ষিণপশ্চিমে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৪৪৫ কিঃ মিঃ পশ্চিমে, মংলা সমুদ্র বন্দর থেকে ২৪০ কিঃ মিঃ দক্ষিণপশ্চিমে এবং পায়রা সমুদ্র বন্দর থেকে ২৮০ কিঃ মিঃ দক্ষিণপশ্চিমে অবস্থান করছিল।

এটি আরও উত্তরপশ্চিম দিকে অগ্রসর হয়ে আজ সন্ধ্যা/রাতের মধ্যে পশ্চিমবঙ্গ উড়িষ্যা উপকূল অতিক্রম করতে পারে।

মৌসুমী নিম্নচাপ কেন্দ্রের ৪৪ কিঃ মিঃ এর মধ্যে বাতাসের একটানা সর্বোচ্চ গতিবেগ ঘন্টায় ৪০ কিঃমিঃ যা দমকা অথবা ঝড়ো হাওয়ার আকারে ৫০ কিঃ মিঃ পর্যন্ত বৃদ্ধি পাচ্ছে। নিম্নচাপ কেন্দ্র নিকটবর্তী এলাকায় সাগর উত্তাল রয়েছে।

উত্তর বঙ্গপসাগর, বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। চট্টগ্রাম, কক্সবাজার, মংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ০৩ (তিন) নম্বর পুনঃ ০৩ (তিন) নম্বর   স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

নিম্নচাপের প্রভাবে উপকূলীয় জেলা নোয়াখালী, লক্ষীপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, পিরোজপুর, ঝালকাঠি, বাগেরহাট, খুলনা, সাতক্ষীরা এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল  স্বাভাবিক জোয়ারের চেয়ে ২-৩ ফুট অধিক উচ্চতার বায়ু তাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে।