ঘূর্ণিঝড়ের সময়ে আবহাওয়া অফিসের

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ভারত মহাসাগরের দক্ষিণপশ্চিমে নিম্নচাপ সৃষ্টি হচ্ছে। এটি আরও শক্তি সঞ্চয় করে ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে আগামী সপ্তাহে বাংলাদেশ ও মিয়ানমারের উত্তরাঞ্চলে আঘাত হানতে পারে। নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে রূপ নিলে এর নাম ‘আসানি’ দেওয়া হবে।

গতকাল বুধবার আবহাওয়ার পূর্বাভাসে ভারতের আবহাওয়া অধিদপ্তর এসব তথ্য জানিয়েছে।

এদিকে “ঘূর্ণিঝড় ‘আসানি’ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের সহকারী আবহাওয়াবিদ মোছা: আফরোজা সুলতানা এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, “ঘূর্ণিঝড় ‘আসানি’ বাংলাদেশে আঘাত হানার সম্ভাবনা কতটুকু এবং গতি কেমন সবকিছু পর্যবেক্ষণে রয়েছে। আমরা সার্বক্ষনিক পর্যবেক্ষণ করছি। কত গতিতে আঘাত হানবে বা বিস্তারিত এখনই বলা যাচ্ছে না।”

তিনি আরোও বলেন, “২১শে মার্চ এটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ২২শে মার্চ পর্যন্ত উত্তর ও উত্তরপশ্চিমের দিকে অগ্রসর হতে থাকবে। ২৩শে মার্চ সকালে কিনা বিকেলে বাংলাদেশে আসবে সেটিও নিশ্চিত নয়।”

ভারতের আবহাওয়া দপ্তর জানায়, ২১শে মার্চ এটি ঘূর্ণিঝড়ে রূপ নিয়ে ২২শে মার্চ পর্যন্ত উত্তর ও উত্তরপশ্চিমের দিকে অগ্রসর হতে থাকবে। ২৩শে মার্চ সকালে এটি বাংলাদেশের কাছকাছি ও মিয়ানমারের উত্তরাঞ্চলে পৌঁছে যাবে।

বৃহস্পতি ও শুক্রবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর উত্তাল থাকতে পারে। আবহাওয়া অফিস বুধবার ভারতীয় জেলেদের দক্ষিণ বঙ্গোপসাগরের মধ্যাঞ্চল এবং তৎসংলগ্ন নিরক্ষীয় ভারত মহাসাগরে এবং বৃহস্পতিবার ও শুক্রবার দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও আন্দামান সাগর এলাকায় না যাওয়ার পরামর্শ দিয়েছে।

এদিকে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, নিরক্ষীয় ভারত মহাসাগর ও তৎসংলগ্ন দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হয়েছে। পশ্চিমা লঘুচাপের বর্ধিতাংশ হিমালয়ের পাদদেশীয় পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। ঢাকা, ফরিদপুর, রাজশাহী, পাবনা, বরিশাল, পটুয়াখালী, রাঙ্গামাটি, চাঁদপুর ও সিলেট জেলাসহ খুলনা বিভাগের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে ।

গতকাল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৭ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গল ১৭ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘন্টায় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৪ ডিগ্রি ও সর্বোনিম্ন তাপমাত্রা ২৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

আজ বৃহস্পতিবার সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বাংলাদেশ আবহাওয়া অধিদফতর (বিএমডি) এসব তথ্য জানিয়েছে।

আবহাওয়া অফিস আরও জানায়, ঢাকায় বাতাসের গতি দক্ষিণ-পূর্ব/দক্ষিণ দিক থেকে ঘন্টায় (০৮-১২) কিঃ মিঃ । আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৬৪ শতাংশ। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ০৮ মিনিট আর আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ০৫ মিনিটে।

এগ্রিকেয়ার/এমএইচ