ইউসুফ আলী সুমন, মহাদেবপুর (নওগাঁ) প্রতিনিধি: উত্তরবঙ্গ তথা রাজশাহী বিভাগের প্রকৃতির অপার সম্ভাবনাময় নওগাঁর সাপাহার উপজেলার জবাই বিল। পাখিদের কিচিরমিচির কলতানে সব সময় মুখরিত থাকে বিল। বিলের কোন এক অংশে সরকারি ভাবে পাখি ও মৎস সংরক্ষিত অঞ্চল করা যায় কি না, তার সম্ভাবনা দেখতে সফরে আসেন বিভাগীয় বন কর্মকর্তা।

গতকাল মঙ্গলবার ( ১৫ সেপ্টেম্বর ২০২০) বিকেলে সামাজিক বন বিভাগ রাজশাহীর বিভাগীয় বন কর্মকর্তা আহম্মদ নিয়ামুর রহমান সাপাহারের জবাই বিলে পাখি ও মৎস সংরক্ষিত অঞ্চল তৈরির সম্ভাবনা দেখতে সফরে আসেন।

বিগত কয়েক বছর ধরে উপজেলা প্রশাসন, বন বিভাগ, জবাই বিল জীববৈচিত্র্য সংরক্ষণ ও সমাজ কল্যাণ সংস্থার প্রচেষ্টায় পাখির কলকাকলিতে মুখরিত থাকে এ বিল। পাখির অবাধ বিচরণ ও নয়নাভিরাম দৃশ্য উপভোগ করতে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ভ্রমন পিপাসুদের সমাগম ঘটে জবই বিলে।

এসময় জবাই বিল জীববৈচিত্র্য সংরক্ষণ ও সমাজ কল্যাণ সংস্থার সভাপতি সোহানুর রহমান সবুজ বিলের পাখি, মৎস ও পর্যটন সম্পর্কিত বিস্তারিত বন কর্মকর্তাকে জানান। অন্যান্যের মধ্যে বিভাগীয় বন কর্মকতা, জেলা বন কর্মকর্তা, উপজেলা বন কর্মকর্তা ও জবই বিল জীববৈচিত্র্য সংরক্ষণ ও সমাজ কল্যাণ সংস্থার সদস্যরা সেখানে উপস্থিত ছিলেন।

পরে এদিন সন্ধ্যায় উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) কল্যাণ চৌধুরীর সাথে সাক্ষাৎ করেন বিভাগীয় বন কর্মকর্তা।

সাপাহরের জবাই বিলে পাখি ও মৎস সংরক্ষিত অঞ্চল তৈরির সম্ভাবনা জোরালো। কারণ জবাই বিলে অতিথি পাখিদের পর্যাপ্ত খাবার থাকায় প্রতি বছর শীতের মৌসুমে ঝাঁকে ঝাঁকে অতিথি পাখির আগমন ঘটে। রাজহাঁস, শামুকখোল, চাহা, সাদা বক, কক, বালিহাঁস, পাতি সরালীসহ জানা-অজানা বিভিন্ন প্রজাতির পাখি আসে এই বিলে।

এগ্রিকেয়ার/এমএইচ