নিজস্ব প্রতিবেদক: সকাল থেকেই রাজধানী ও ঢাকার আশপাশে নেমেছে বৃষ্টি। সারাদিনই ঝরতে পারে বৃষ্টি, একাধিক স্থানে ভারী বর্ষণের সম্ভাবনা রয়েছে। তবে দেশের একাধিক স্থানে দমকা হওয়াসহ মাঝারি বৃষ্টি এর সম্ভাবনা রয়েছে।

আবহাওয়া অফিস জানায়, আজ মঙ্গলবার (২৭ জুলাই) সকাল আটটার দিকে রাজধানীসহ ঢাকায় বৃষ্টি শুরু হয়েছে। থেমে থেমে সারাদিনই এ বৃষ্টি ঝরতে পারে। বড় ধরণের বৃষ্টি না হলেও মেঘের পাশাপাশি দেখা মিলবে ঝিরিঝিরি বৃষ্টির।

আগামী ২৪ ঘণ্টায় খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়, রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভঅগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।

সারাদেশে বৃষ্টি হওয়ার কারণে দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। তবে রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। আগামী দুইদিনের মধ্যে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে। এ কারণে সারাদেশে বৃষ্টিপাতের প্রবণতা বাড়তে পারে।

গতকাল সন্ধ্যা পর্যন্ত সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে সৈয়দপুরে ৮৩ মি.মি.।

সিনপটিক অবস্থা: মৌসুমী বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

আবহাওয়াবিদরা বলছেন, এখন বর্ষা মৌসুম। সারাদেশে প্রতিদিনই বৃষ্টির দেখা মিলতে পারে। তবে বৃষ্টির এ ধারা মাঝেমধ্যে বাড়তে পারে আবার কখনো কখনো কমতে পারে। প্রিয় পাঠক এ সময়ে বৃষ্টির কারণে কৃষির কোনো সমস্যা হলে বা ফসল, প্রাণি, পোল্ট্রি, মৎস্য চাষে আপনাদের যে কোনো পরামর্শ জানার দরকার হলে আমাদের ফেসবুক পেজের ম্যাসাঞ্জারে জানাতে পারেন। আমরা বিশেষজ্ঞ এর কাছ থেকে পরামর্শ নিয়ে আপনাদের জানাবো।

সারাদিনই ঝরতে পারে বৃষ্টি, একাধিক স্থানে ভারী বর্ষণের সম্ভাবনা সংবাদটির তথ্য বাংলাদেশ আবহাওয়া অফিস নিশ্চিত করেছে। প্রতিদিনের আবহাওয়ার আপডেট পেতে আমাদের পেজে লাইক দিয়ে রাখুন। এছাড়া আপনার এলাকার আবহাওয়াসহ কৃষির সব ধরণের তথ্য জানাতে আমাদের মেইল অথবা ফেসবুক ম্যাসাঞ্জারে ম্যাসেজ দিয়ে রাখুন। আমরা তা তুলে ধরবো।