ডেস্ক প্রতিবেদন: সাধারণত জমি প্রস্তুত করে ক্ষেতে ছিটানো হয় গমের বীজ। তবে এবার পরীক্ষামূলক ভাবে সারিবদ্ধ ভাবে গম চাষ করেছেন চাঁপাইনবাবগঞ্জের অনেক কৃষক। এতে প্রতি বিঘায় ৩-৪ মণ বেশি গমের উৎপাদন আশা করছেন গম চাষীরা। চাষীরা বলছেন, সারিবদ্ধ ভাবে বীজ বপন করার কারণে গমের চারা ভালো হয়েছে এবং দেখতেও সুন্দর লাগছে।

শিবগঞ্জ উপজেলার মোবারকপুর ইউনিয়নের মো. মাসুদ রানা তার তিন বিঘা জমিতে সারিবদ্ধ ভাবে বারি-৩২ জাতের গম চাষ করেছেন। এতে যেমন ভলো হয়েছে গমের গাছ। তেমনই দেখতেও ভালো লাগছে। ফলনও ভালো হবে বলে আশা করছেন মাসুদ রানা।

চাষী মাসুদ রানা বলেন, ‘জন্ম থেকেই তিনি কৃষিকাজের সঙ্গে জড়িত। বিগত বছর গুলোতে আমি ছিটায়ে জমিতে গম বপন করতাম। এই বছর কৃষি বিভাগের সহযোগিতায় সারিবদ্ধ ভাবে গম চাষ করেছি। এ পদ্ধতিতে গমের গাছ খুবই সুন্দর হয়েছে। আশা করছি এবার গত বছরের তুলনায় বেশি ফলন হবে। এ পদ্ধতিতে সেচ দেওয়া যায় খুব সহজে। এমনকি আগাছা পরিষ্কার করা যাচ্ছে খুবই সহজেই।

গম চাষী আরও বলেন, ‘গত বছর আমার এই জমিতে ১৯ মণ গম উৎপাদন হয়েছিল। এবার সারিবদ্ধ ভাবে চাষ করায় আশা করছি ২১-২২ মণ গম উৎপাদন হবে।

স্থানীয় উপজেলা কৃষি কর্মকর্তা মো. শরিফুল ইসলাম বলেন, ‘স্থানীয় কৃষকেরা জমিতে ছিটিয়ে গম চাষ করেন। আমার পরামর্শে তারা সারিবদ্ব ভাবে গম চাষ করছেন।আমি তাদের পরামর্শ দিয়েছি সারিবদ্ধ ভাবে গম চাষ করার। এ পদ্ধতির চাষে বিঘাপ্রতি অন্তত ২-৩ মণ ফলন বাড়বে। কয়েকটি জমিতে গিয়েছিলাম, চলতি বছর গমের গাছ খুব সুন্দর হয়েছে। আশা করছি ফলনও ভালো হবে।