সিকৃবি প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: উৎসব মুখর পরিবেশে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে (সিকৃবি) কৃষিবিদ দিবস পালিত হয়েছে।

শোভাযাত্রা ও আলোচনা কর্মসূচির মাধ্যমে দিবসটি উদযাপন করে দিবসটি পালন করেছে কৃষিবিদ ইনস্টিটিউশন সিলেট শাখা।

বুধবার (১৩ ফেব্রুয়ারি) সকাল ১২টার দিকে একটি শোভাযাত্রা বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবন থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রতিকৃতির সামনে এসে শেষ হয়।

এসময় কৃষিবিদ ইনস্টিটিউশনের সভাপতি কৃষিবিদ মোঃ সাজিদুল ইসলাম, সহ সাধারণ সম্পাদক কৃষিবিদ সুজন চন্দ্র সরকার, সিকৃবির বিভিন্ন অনুষদের ডিনবৃন্দ, শিক্ষক ও কর্মকর্তা, সদ্য পাশ করা সিকৃবির গ্র্যাজুয়াটরা এ শোভাযাত্রায় উপস্থিত ছিলেন। শোভাযাত্রা শেষে সবার মাঝে মিষ্টি বিতরণ করা হয়।

আলোচনায় সভায় বক্তারা বলেন, বাংলাদেশের সকল কৃষি বিশ্ববিদ্যালয়ের গ্রাজুয়েটদের জন্য আজকের দিনটি স্মরণীয় দিন। ১৯৭৩ সালে আজকের এই দিনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের প্রধান পেশা কৃষির সঙ্গে সম্পৃক্ত কৃষিবিদদের প্রথম শ্রেণির মর্যাদা প্রদান করেন, অবশ্য তখন মর্যাদা দেয়া হয়েছে চিকিৎসক ও প্রকৌশলীদেরও।

কিন্তু এর পর থেকে বিভিন্ন সরকারের আমলে এই দিনটির গুরুত্ব নিয়ে কোনো আলাপ আলোচনা হয়নি। পরবর্তীতে ২০১১ সাল থেকে এই দিনটিকে কৃষিবিদ দিবস হিসেবে পালন করার সিদ্ধান্ত নেয় সরকার।

উল্লেখ্য, বাংলাদেশ কিংবা বিদেশের কোনো শিক্ষা প্রতিষ্ঠান থেকে কৃষি, পশু চিকিৎসা, পশু পালন, কৃষি অর্থনীতি, মৎস্য, কৃষি প্রকৌশল, এমনকি কৃষি বনায়ন ইত্যাদি বিষয়ে স্নাতক ডিগ্রি অর্জন করা পেশাজীবীরা কৃষিবিদ হিসেবে পরিচিত।

কৃষি শিক্ষা, গবেষণা, সম্প্রসারণসহ নানামুখী উন্নয়ন কাজে নিয়োজিত থেকে দেশের খাদ্য নিরাপত্তা এবং সার্বিকভাবে অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখার সুবাদে কৃষিবিদগণ আজ এক মর্যাদাবান পেশাজীবী হিসেবে প্রতিষ্ঠিত।