সিকৃবি প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: সিলেটের বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রের জন্য, প্রাণী অধিকার ও জীববৈচিত্র্য নিয়ে কাজ করা সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের (সিকৃবি) একমাত্র সংগঠন ‘প্রাধিকার’ এর পক্ষ থেকে গণসচেতনতা মূলক বিলবোর্ড প্রদান করা হয়েছে।

আজ মঙ্গলবার (১১ ডিসেম্বর) বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্রের বন কর্মকর্তার কাছে ছোট বড় ৬টি বিলবোর্ড হস্তান্তর করেন সংগঠনের সদস্যরা।

এসময় উপস্থিত ছিলেন সিলেট বন বিভাগের পরিচালক আর এম এস মনিরুল ইসলাম, একজন বন কর্মকর্তা ও প্রাধিকার সাধারণ সম্পাদক মহিউদ্দিন হায়দার রিফাতসহ প্রাধিকার কার্যনির্বাহী সদস্যরা।

বিলবোর্ড গুলোতে বন্যপ্রাণী ও জীববৈচিত্র্য সংরক্ষনে বাংলাদেশ বন বিভাগ ও স্থানীয় জনগণকে সহযোগীতা করার জন্য এবং বন্যপ্রাণি সংরক্ষণ কেন্দ্র পরিদর্শনের সময় নিম্নলিখিত নির্দেশিকাগুলো মেনে চলতে বলা হয়:

১। জোরে শব্দ করা, মাইক বাজানো এবং গাড়ির হর্ণ বাজানো থেকে বিরত থাকুন। ২। কোন প্রকার আবর্জনা যেমন, পানির বোতল, পলিথিন ব্যাগ ইত্যাদি ফেলে আসবেন না।

৩। বন্যপ্রাণি সংরক্ষণ কেন্দ্র/ইকোপার্কের কোনো স্থানে আগুন জ্বালাবেন না।

৪। বন্যপ্রাণি সংরক্ষণ কেন্দ্র/ইকোপার্কের প্রাণি এবং পাখিদের বিরক্ত করবেন না এবং বাহির থেকে কোনো খাবার সরবরাহ করবেন না।

৫। কোনো গাছের পাতা বা ফুল ছিঁড়বেন না এবং গাছের গায়ে কোনো কিছু লিখবেন না। ৬। কোনো প্রাণি বা পাখির ছবি তোলার সময় মোবাইল বা ক্যামেরার ফ্ল্যাশ বন্ধ রাখুন।

৭। কোনো সাইনবোর্ড বা বন্যপ্রাণি সংরক্ষণ কেন্দ্র/ইকোপার্কের কোনো স্থাপনার ক্ষতি করবেন না। ৮। বনবিভাগের কর্মকর্তাদের সকল নির্দেশ মেনে বন্যপ্রাণি সংরক্ষণ কেন্দ্র/ ইকোপার্ক ভ্রমণ করুন।

বাংলাদেশের তৃতীয় বৃহত্তম সিলেটের এই বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র। যেখানে গেল মাস থেকে নতুন ভাবে সংযোজিত হয় নানা প্রাজাতির অনেকগুলা প্রাণী।

যা অন্যতম পর্যটন কেন্দ্র হিসাবে সিলেটের মানুষের কাছে পরিচিতি লাভ করছে। সেই সাথে বাড়ছে দর্শনার্থীদের চাপ, ভঙ্গ হচ্ছে অনেক নিয়ম যা বন্যপ্রাণী ও পরিবেশের জন্য ক্ষতিকর।

ক্ষতির হাত থেকে এই বন্যপ্রাণী সংরক্ষণ কেন্দ্র রক্ষা করতে প্রয়োজন জনসচেতনতা। সেই লক্ষ্যে প্রাধিকার এর এমন উদ্দ্যোগ গ্রহন।