নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি পেলেন কৃষিবিদ মেসবাহুল ইসলাম ও মো. শহিদুজ্জামান। এই দুই কর্মকর্তাকে আগের কর্মস্থলেই সিনিয়র সচিব হিসেবে পদায়ন করা হয়েছে।

গতকাল রোববার (৩১ জানুয়ারি ২০২১) জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে দুজন সচিবকে সিনিয়র সচিব হিসেবে পদোন্নতি দিয়ে প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

আগামী ৪ ফেব্রুয়ারি থেকে শহিদুজ্জামানের এবং ২ ফেব্রুয়ারি থেকে মো. মেসবাহুল ইসলামের এই পদোন্নতির আদেশ কার্যকর হবে। এই দুজনের পদোন্নতির ফলে প্রশাসনে সিনিয়র সচিবের সংখ্যা বেড়ে দাঁড়ালো ১৩ জনে।

কৃষিবিদ মেসবাহুল ইসলাম:-

মেসবাহুল ইসলাম দিনাজপুর জেলার বিরল উপজেলার ভাবকি গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম মো: তানজিমুল ইসলাম ও মাতার নাম মাহমুদা বেগম। তার পিতা গাইবান্ধা কলেজে অধ্যাপনা করতেন। তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে কৃষি অর্থনীতিতে স্নাতক এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় হতে একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন।

মেসবাহুল প্রশাসন ক্যাডারের সপ্মতম সপ্তম ব্যাচের (১৯৮৫) একজন কর্মকর্তা। তিনি ১৯৮৮ সালে বিসিএস প্রশাসন ক্যাডারে চাকরিতে যোগদান করে প্রশাসন ক্যাডারের কর্মকর্তা হিসেবে যশোর কালেক্টরেট, সহকারী কমিশনার (ভূমি) হিসেবে কাউনিয়া উপজেলায়, সিনিয়র সহকারী কমিশনার ও ১ম শ্রেণীর ম্যাজিস্ট্রেট হিসেবে বগুড়া ও রংপুর জেলায়, উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে চিলমারী উপজেলায় এবং ইসলামপুর উপজেলা সহ সরকারি বিভিন্ন পদে দায়িত্ব পালন করেন।

ঝিনাইদহ জেলায় অতিরিক্ত জেলা প্রশাসক ও ২০০৮ সালে ভোলা জেলার জেলা প্রশাসক হিসেবে তিনি দায়িত্ব পালন করেন।

তিনি যুগ্ম সচিব পদে পদোন্নতি পেয়ে ২০১২ সালে অতিরিক্ত মহাপরিচালক হিসেবে জাতীয় পরিকল্পনা ও উন্নয়ন একাডেমীতে কর্মরত ছিলেন। তিনি অতিরিক্ত সচিব হিসেবে মে ২০১৫ সালে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ে যোগদান করেন। তিনি ডিসেম্বর ২০১৫ থেকে ফেব্রুয়ারি ২০১৯ পর্যন্ত ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেন। ৫ ফেব্রুয়ারি ২০১৯ সালে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে ভারপ্রাপ্ত সচিব হিসেবে যোগদান করেন।

উল্লেখ্য , সিনিয়র সচিবদের পদমর্যাদা মন্ত্রিপরিষদ সচিব ও সচিবদের মাঝামাঝি। ২০১২ সালের ৯ জানুয়ারি তৎকালীন মহাজোট সরকার প্রশাসনে প্রথমবারের মতো সিনিয়র সচিব পদটি চালু করে।

 

এগ্রিকেয়া/এমএইচ