স্কোয়াশ পরিচিতি ও আধুনিক চাষাবাদ কলাকৌশল নিয়ে আজকের দ্বিতীয় পর্বের আয়োজনে থাকছে স্কোয়াশ পরিচিতি ও আধুনিক চাষাবাদ কলাকৌশল (পর্ব-২।) গত কয়েক বছর ধরে এটি দেশের বিভিন্ন অঞ্চলে চাষাবাদের খবর পাওয়া যাচ্ছে। তুলনামুলকভাবে কম উর্বর জমিতে এবং চরাঞ্চলে স্কোয়াসের চাষাবাদ সম্প্রসারিত হচ্ছে।

স্কোয়াশ পরিচিতি ও আধুনিক চাষাবাদ কলাকৌশল (পর্ব-১) এর পর দ্বিতীয় পর্ব নিয়ে কৃষক ভাইদের জন্য লেখাটি লিখেছেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের উর্দ্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শরফ উদ্দিন

বেড তৈরি
বেডের উচচতা ১৫-২০ সেমি ও প্রস্থ ১-১.২৫ মি এবং লম্বা জমির দৈর্ঘ্য অনুসারে সুবিধামতো নিতে হবে। এভাবে পরপর বেড তৈরি করতে হবে। পাশাপাশি দুইটি বেডের মাঝখানে ৭০ সেমি প্রশস্থ সেচ ও নিকাশ নালা থাকবে।

মাদা তৈরি

মাদার ব্যাস ৫০-৫৫ সেমি, গভীরতা ৫০-৫৫ সেমি এবং তলদেশ ৪৫-৫০ সেমি প্রশস্ত হবে। ৬০ সেমি প্রশস্ত সেচ ও নিকাশ নালা সংলগ্ন বেডের কিনারা হইতে ৫০ সেমি বাদ দিয়ে মাদার কেন্দ্র ধরে ২ মিটার অন্তর অন্তর এক সারিতে মাদা তৈরি করতে হবে। প্রতি বেডে এক সারিতে চারা লাগাতে হবে।

সারের মাত্রা ও প্রয়োগ পদ্ধতি

ভালো ফলন পেতে মাটিতে প্রয়োজনীয় পুষ্টি উপদানের সরবরাহ করতে হবে। তবে মাটির অবস্থা বুঝে সারের পরিমান কম/বেশিও হতে পারে। নিম্নে বাণিজ্যিক চাষাবাদে হেক্টর প্রতি সারের চাহিদা তুলে ধরা হলো।

সারের নাম মোট সারের পরিমান হেক্টর প্রতি মোট সারের পরিমান শতাংশ. প্রতি জমি তৈরীর সময় শতাংশ প্রতি মাদা প্রতি চারা রোপণের ৭-১০ দিন পূর্বে চারা রোপণের ১০-১৫ দিন পর চারা রোপণের ৩০-৩৫ দিন পর চারা রোপণের ৫০-৫৫ দিন পর চারা রোপণের ৭০-৭৫ দিন পর
পচা গোবর ২০ টন  ৮০ কেজি  ২০ কেজি ১০ কেজি
টিএসপি টিএসপি ১৭৫ কেজি  ৭০০ গ্র্রাম ৩৫০ গ্রাম ৬০ গ্রাম
ইউরিয়া ১৭৫ কেজি  ৭০০ গ্রাম ৩০ গ্রাম ৩০ গ্রাম ৩০ গ্রাম ৩০ গ্রাম
এমপি ১৫০ কেজি ৬০০ গ্রাম ২০০ গ্রাম ৫০ গ্রাম ২৫ গ্রাম
জিপসাম  ১০০ কেজি ৪০০ গ্রাম ৪০০গ্রাম
দস্তা সার ১২.৫ কেজি ৫০ গ্রাম ৫০ গ্রাম
বোরাক্স ১০ কেজি ৪০ গ্রাম ৪০ গ্রাম
ম্যাগনেশিয়াম অক্সাইড ১২.৫ কেজি ৫০ গ্রাম ৮ গ্রাম

 

সমস্ত গোবর সার, ফসফরাস সার ও পটাশ সারের ৩ ভাগের দুইভাগ শেষ জমি প্রস্তুতের সময় জমিতে মিশিয়ে দিতে হবে। অবশিষ্ট এক ভাগ পটাশ সার বীজ বপনের ৩০ দিন পর প্রয়োগ করতে হবে। তবে নাইট্রোজেন সার তিনটি সমান ভাগে বীজ বপনের ২৫, ৪০ ও ৬০ দিন পর উপরিপ্রয়োগ করতে হবে।

স্কোয়াশ পরিচিতি ও আধুনিক চাষাবাদ কলাকৌশল বিষয়ে আগামী পর্বে বিস্তারিত জানানো হবে। এগ্রিকেয়ার২৪.কমের সাথেই থাকুন। আপনারি জমির ফসল বিষয়ক বিভিন্ন তথ্য লিখে পাঠিয়ে দিন আমাদের ঠিকানায় (Email: [email protected])।