ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: হলুদ মসলা হিসেবে জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত একটি মসলা ফসল। বিভিন্ন পোকামাকড় আক্রমণের কারণে হলুদের তেমন ভালো ফলন হয় না। তারমধ্যে হলুদ গাছের বিছা পোকা হলুদের মারাত্নক ক্ষতি করে।

আসুন জেনে নিই হলুদ গাছের বিছা পোকা দমনের কৌশল সম্পর্কে:

হলুদ গাছের বিছা পোকা :

পরিচিতি: হলুদ গাছের বিছা পোকার কীড়া ছোট অবস্থায় একত্রে থাকে ও বড় হলে পুরো মাঠে ছড়িয়ে পড়ে বিধায় প্রাথমিক অবস্থায় এদের দমন করা উচিৎ। এটি মথ জাতীয় পোকা এবং কীড়ার শরীর লোমে ঢাকা থাকে। কীড়াগুলো ক্ষতিকারক।

আরও পড়ুন: হলুদের পুষ্টিগুণ ও উপকারিতা

ক্ষতির ধরণ: হলুদ গাছের বিছা পোকার আক্রমণ মাঝে মাঝে দেখা যায়। কীড়া পাতা ও গাছের নরম অংশ খায় । আক্রমনের মাত্রা বেশী হলে পুরো গাছ পাতা বিহীন হয়।
অনুকুল পরিবেশ : বিকল্প পোষক।

জীবন চক্র : স্ত্রী মথ ৪১২-১২৪১ টি ডিম পাড়ে। ৮-১৬ দিনে ডিম হতে কীড়া বের হয়। কীড়া ছোট অবস্থায় দলবদ্ধ থাকে কিন্তু বড় হলে পুরো মাঠে ছড়িয়ে পড়ে। কীড়া অবস্থায় ৪ সপ্তাহ থাকার পর পুত্তলিতে পরিণত হয়। ১-২ সপ্তাহ পুত্তলি অবস্থা কাটানোর পর পূর্ণাঙ্গ মথ বেরিয়ে আসে। মথ ১ সপ্তাহ বাঁচে।

আরও পড়ুন: হলুদ গাছের ডগা ছিদ্রকারী পোকা দমনের কৌশল

দমন ব্যবস্থাপনা : আলোর ফাঁদ দিয়ে মথ আকৃষ্ট করে মারা। কীড়া দলবদ্ধ থাকা কালীন সংগ্রহ করে হাত দিয়ে পিষে মারা। ক্ষেতের মাঝে কঞ্চি পুঁতে পাখি বসার ব্যবস্থা করলে মথ, কীড়া ইত্যাদি ধরে খায়। শিকারী গান্ধী ও পরজীবী পোকা সংরক্ষণ। আক্রান্ত ক্ষেতের চারিদিকে নালা করে কেরোসিন মিশ্রিত পানি রাখলে কীড়াগুলো ঐ পানিতে পড়ে মারা যায়। সময়মত আগাছা ও মরা পাতা পরিষ্কার করা। নুমোদিত কীটনাশক নির্ধারিত মাত্রায় ব্যবহার করা।

হলুদ গাছের বিছা পোকা দমনের কৌশল শিরোনামে লেকাটির তথ্য কৃষি তথ্য সার্ভিস থেকে সংগ্রহ করা হয়েছে।
এগ্রিকেয়ার / এমবি