ফসল ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: যশোরে আমন ধান কাটা শেষে একযোগে জমিতে সরিষা বুনেছেন চাষিরা। সরিষা গাছে এসেছে ফুল। মাঠজুড়ে হলুদ ফুলে ছেয়ে গেছে। চারিদিকে হলুদের সমারোহ। ভালো ফলন আশা করছেন জেলার চাষিরা।

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়,  জেলার ৮ উপজেলায় চলতি ২০২২-২০২৩ রবি মৌসুমে ২৪ হাজার ৩০২ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। আবহাওয়া ভালো থাকায় বাম্পার ফলনের আশা করছে কৃষি বিভাগ।

জেলায় এবার ২৪ হাজার ৩০২ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে। এর মধ্যে যশোর সদর উপজেলায় ৩ হাজার ৫শ’৫৭ হেক্টর জমিতে, শার্শা উপজেলায় ৫ হাজার ৮শ’২০ হেক্টর, ঝিকরগাছা উপজেলায় ৩ হাজার ৩৫ হেক্টর, চৌগাছা উপজেলায় ২হাজার ৭শ’৫০ হেক্টর, বাঘারপাড়া উপজেলায় ৩হাজার ৮শ’২০ হেক্টর, অভয়নগর উপজেলায় ১হাজার ২শ’ হেক্টর, মণিরামপুর উপজেলায় ২হাজার ৫শ’৫০ হেক্টর এবং কেশবপুর উপজেলায় ১হাজার ৫শ’ ৭০ হেক্টর জমিতে সরিষার চাষ হয়েছে।

এগ্রিকেয়ার২৪.কমের আরোও নিউজ পড়তে পারেন:

গোদাগাড়ীর মাঠ জুড়ে দ্বিগুন হলুদ সরিষা ফুলের সমারোহ

সরিষা শাকের ৪ গুন জানলে আবাক হবেন

শীতকালে সরিষার তেল ব্যবহারে যেসব উপকার পাওয়া যায়

খরচ কম, লাভ বেশি সরিষার আবাদ বৃদ্ধি

জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: মঞ্জুরুল হক বলেন, ভোজ্য তেলের সংকট কাটিয়ে উঠতে ভূমিকা রাখবে এ জেলায় চাষাবাদ করা উচ্চফলনশীল টরি-৭ ও বারি-১৪,১৭ ও ১৮ জাতের সরিষা। সরিষা চাষে সফলতার জন্য কৃষক পর্যায়ে প্রশিক্ষণসহ উন্নত প্রযুক্তির ব্যবহার ও উন্নতমানের বীজ সরবরাহ নিশ্চিত করা হয়েছে।

সরকারের নির্দেশনায় বাংলাদেশ কৃষি ব্যাংকসহ অন্যান্য ব্যাংক কৃষকদের স্বল্প সুদে সহজ শর্তে ঋণ প্রদান করেছে। আবহাওয়া ভালো থাকায় সরিষার ফলন এবারও বাম্পার হওয়ার সম্ভাবনা রয়েছে বলে আশা প্রকাশ করেছেন কৃষি কর্মকর্তা ও কৃষকরা। হলুদ ফুলে ছেয়ে গেছে যশোরের মাঠ সংবাদের তথ্য বাসস থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ