পুষ্টি ও স্বাস্থ্য বার্তা ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: হাড়ের ওপরই ভর করে চলে মানুষের পুরো শরীর। এই হাড়েই যখন ক্ষয় বা নানা সমস্যা তৈরি হয় তখন শরীর অচল হয়ে যায়। তাই, হাড় মজবুত রাখতে ৫ টেকনিক জানিয়েছে এই সময় পত্রিকা।

হাড় মজবুত রাখতে ৫ টেকনিক

১. প্যাকেজড এবং জাংক ফুডের খাবারগুলো মানুষের ইমিউন সিস্টেমের পাশাপাশি হাড়ের ক্ষতি করে এবং তাদের দুর্বল করে দেয়। চিকিৎসকরা বলছেন, এই ধরনের খাবারে ট্রান্সফ্যাট থাকে। এই ফ্যাট হাড়ের জন্য ক্ষতিকারক।

২. লবণকে হাড়ের প্রধাণ শত্রু হিসেবে গণ্য করা হয়। যারা খাবারের সঙ্গে আলাদাভাবে লবণ খান তাদের হাড়ে দ্রুত ক্ষয়রোগ দেখা দেয়। তা ছাড়া নিয়মিত লবণ খাওয়ার অভ্যাস হাড়কে দুর্বল আর ভেতর থেকে ভঙ্গুর করে দেয়।

৩. নিয়মিত মদ্যপান হাড়ের জন্য অত্যন্ত ক্ষতিকর। অ্যালকোহলের পাশাপাশি ক্যাফিনযুক্ত পানীয়ও হাড়ের অন্যতম শত্রু। এসব পানীয় শরীরে খনিজ এবং ক্যালশিয়াম শোষণে বাঁধা দেয়। যার কারণে অল্প আঘাতেই আপনার হাড় ভেঙে যাওয়ার প্রবণতা থাকে।

৪. মাত্রাতিরিক্ত হারে চিনি খাওয়ার অভ্যাসও হাড়ের মারাত্মক ক্ষতি করে। সরাসরি চিনি খাওয়া তো ক্ষতিকর বটেই। এ ছাড়াও চিনি আছে এমন কোনো খাবার, যেমন, মিষ্টি, ক্যান্ডি, চকোলেট নিয়মিত খেলে পরবর্তী সময়ে হাড়ের সমস্যা দেখা দিতে পারে। বিশেষজ্ঞরা বলছেন, কৃত্রিম সুইটনারও শরীরে ক্যালশিয়ামের ঘাটতি তৈরি করে।

৫. কোমল পানীয়ও কিন্তু হাড়ের জন্য ভালো নয়। এ ছাড়া অধিক পরিমাণে ভিটামিন ‘এ’ গ্রহণও হাড়কে দুর্বল করে তোলে।

এই ধরনের খাবার থেকে নিজেকে দূরে রাখতে পারলেই হাড়কে সুস্থ আর কার্যক্ষম রাখা সম্ভব। পাশাপাশি হাড় সুস্থ ও মজবুত রাখতে ডায়েটে ক্যালসিয়াম এবং ভিটামিন ডি সমৃদ্ধ খাবার প্রাধান্য দিলেই হাড়ের সুস্থতা নিশ্চিত করা সম্ভব।

হাড় মজবুত রাখতে ৫ টেকনিক সংবাদের তথ্য এই সময় থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ