মোঃ সাজ্জাদ হোসেন, যোগাযোগ মিডিয়া উপদেষ্টা, বিপিআইসিসি: কথায় আছে Seeing is believing নিজের চোখে দেখার মত আর অন্য কিছুতেই যেন বিশ্বাসযোগ্যতা আসে না। পোল্ট্রি শিল্প সম্পর্কে নানা জনের নানান ভুল ধারনা আছে।



এদেশের পোল্ট্রি শিল্প যে কতটা অগ্রগতি লাভ করেছে তা বেশিরভাগ মানুষেরই অজানা। এমনকি দেশীয় পোল্ট্রি শিল্পের উপর তৈরি করা ভিডিও ডকুমেন্টারি দেখার পরও অনেক বড় বড় সরকারি কর্মকর্তা প্রথম দেখায় মনে করেন এগুলো হয়ত বিদেশের ছবি। যখন ভুলটি ভেঙ্গে দেয়া হয় তখন যেন শুধুই অবাক হওয়ার পালা।

গণমাধ্যমের সংবাদকর্মীদের কাছে বস্তুনিষ্ঠতার কোন বিকল্প নেই। অন্যের মুখের কথা বিশ্বাস করার সুযোগ নেই এ পেশায়। তাইতো পোল্ট্রি শিল্প সম্পর্কে বস্তুনিষ্ঠ রিপোর্ট করতে হলে সরেজমিন পরিদর্শনের যে কোন বিকল্পই নেই!

সে বাস্তবতাকে গুরুত্ব দিয়েই বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি) গত বছরের ন্যায় এবারও গণমাধ্যমের সাংবাদিকদের জন্য ফিল্ড ট্রিপের আয়োজন করেছিল।

এবারের ফিল্ড ট্রিপটি অনুষ্ঠিত হয় ১৯-২০ নভেম্বর ২০১৯ তারিখে। এতে অংশ নেন ইনডিপেন্ডেন্ট টিভি, চ্যানেল-২৪, এনটিভি, যুগান্তর, জনকন্ঠ, দি ডেইলি অবজারভার, দেশ রূপান্তর, দি বিজনেস স্ট্যান্ডার্ড, দি নিউজ টুডে এবং ভোরের কাগজের মোট ১২ জন প্রতিবেদক।

১৯ নভেম্বর শহরের কোলাহল থেকে বেরিয়ে ঢাকার অদূরে সাভারের হোপ সেন্টারে হয় রাত্রী যাপন। গতবছর অবশ্য রাত্রীযাপন হয়েছিল গাজীপুরের আরশি নগর রিসোর্টে। পোল্ট্রি যেহেতু স্পর্শকাতর একটি শিল্প তাই রোগজীবানুর সংক্রমণ রোধে কিছু সতর্কতা মেনে চলতেই হয়। বাণিজ্যিক পোল্ট্রি খামার পরিদর্শনের আগের তিন দিনের মধ্যে কোন বাণিজ্যিক খামার বা পশুপাখির বাজারে যাওয়ার বিধি-নিষেধ রয়েছে।

আগের দিন ঢাকার বাইরে সাংবাদিক বন্ধুদের নিয়ে যাওয়ার পেছনেও এটি অন্যতম একটি কারণ। পরিস্কার-পরিচ্ছন্ন হওয়া, আগের দিন থেকেই ঠিকমত গোসল করা, পরিচ্ছন্ন জীবানুমুক্ত কাপ ব্যবহার করা, আইসোলেটেড থাকা- এগুলো যেন নিশ্চিত করা যায় সে নির্দেশনা দেয়া হয়েছিল আগেই।

এবারের ফিল্ড ট্রিপের মধ্যে ছিল- একটি পোল্ট্রি প্রসেসিং প্লান্ট, একটি ফারদার প্রসেসিং প্লান্ট এবং একটি আধুনিক ফিড মিল।

প্রথমেই মুরগি ঝোলানো, তারপর হালাল পদ্ধতিতে হাতে জবেহ করা, মাথা আলাদা করা, নির্দিষ্ট তাপমাত্রার গরম পানির মধ্য দিয়ে সঞ্চালনা করা, ডি ফেদারিং, ক্লিনিং, নাড়ি ভুড়ি বের করা, ঠান্ডা পানিতে নির্দিষ্ট সময় পর্যন্ত চীল করা… ইত্যাদি।

মজার ব্যাপার হলো প্রতিটি ধাপের জন্য সেকশন এবং রুম আলাদা। এক ঘরে মুরগি রিসিভ করা হচ্ছে, হ্যাঙ্গারে মুরগি ঝোলানো হচ্ছে। পাশের ঘরে জবেহ হচ্ছে, রক্ত ঝরার জন্য দীর্ঘ স্টীল প্লেটের ওপর দিয়ে চলে যাচ্ছে হ্যাঙ্গারের চেইন।

পাশের ঘরে ডি ফেদারিং ও ক্লিনিং। পরের ঘরে নাড়ি ভুড়ি বের করে ফেলা হচ্ছে, সেই সাথে কলিজা, পাকস্থলী আলাদা করা হচ্ছে। এরপর বিশাল চীলার মেশিনে ঠান্ডা পানিতে মাংস চীল করা হচ্ছে। পাশের কক্ষে মুরগির বিভিন্ন অংশ আলাদা করা হচ্ছে।



আলাদা আলাদা অংশ প্যাকেট করা হচ্ছে। ঘরের মাঝের দেয়ালগুলো কাঁচের তৈরি হওয়ায় কিছুটা সুবিধা হচ্ছে বটে, তবে তাতে চোখে দেখার পরিপূর্ণ তৃপ্তি মেলে না। তাই সাংবাদিক বন্ধুরা ছুটছেন এক ঘর থেকে অন্য ঘরে।

শেষের ঘরের এক কোনে একটি মেশিন দেখে একজন জিজ্ঞাসা করলেন, ওটা কী? জানানো হলো ওটা একটা মেটাল ডিটেক্টর। মাংসে হেভিমেটালের উপস্থিতি সনাক্ত করতে সেটি ব্যবহার করা হয়।

দেখানো হলো কীভাবে পোল্ট্রি মুরগির মাংস বাজারে ছাড়ার আগে হেভিমেটাল টেস্ট করা হয়। এরপর তা নেয়া হয় প্রথমে ফ্রিজার রুমে- যেখানে শূণ্য থেকে ৪ ডিগ্রী তাপমাত্রায় মুরগির মাংস নির্ধারিত সময় পর্যন্ত ঠান্ডা করার পর তা গ্রাহকের কাছে পাঠিয়ে দেয়া হয়।

যে মাংসগুলো বেশি দিন সংরক্ষণ করতে হয় সেগুলো নেয়া হয় ব্লাস্ট ফ্রিজারে। যারা এ ধরনের ড্রেসিং চিকেন বা মুরগির বিভিন্ন অংশ আলাদা আলাদাভাবে কিনে থাকেন সেই সব প্রতিষ্ঠানের প্রতিনিধিরা নিয়মিতভাবেই থাকেন প্রসেসিং প্লান্টে- পণ্যের মান নিশ্চিত হওয়ার জন্য।

বিশেষত: যে ধরনের স্পেসিফিকেশন দেয়া হয়েছে তা অক্ষরে অক্ষরে পালন করা না হলে বাতিল হবে নির্দিষ্ট চালানটি।

গাজীপুরের মাওনার নিকটবর্তী বানিয়ারচালা ইউনিয়নে। সেখানে ফিড মিল অপেক্ষা করছে আমাদের। তাই তো দেরি না করে ছুটল সাংবাদিকের দল। সেখানে পৌঁছুতে পৌঁছুতে বেলা প্রায় দু’টা।

বিশাল ফিড মিল। তাই খাওয়া দাওয়া সেরেই ফিড মিল পরিদর্শনে যাওয়াটা যুক্তিযুক্ত মনে করলেন দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা।

এখানে সবকিছুই স্বয়ংক্রীয়। বাছাইকৃত কাঁচামালগুলো আগেই সাইলোতে সংরক্ষণ করা হয়েছে। এরপর বিভিন্ন বীন থেকে কম্পিউটার প্রোগ্রামিংয়ে দেয়া নির্দেশনায় অটোমেটিকভাবে বিভিন্ন উপকরণ চলে আসে সেন্ট্রাল বীনে।



প্লান্ট ম্যানেজার ডায়াগ্রাম দিয়ে দেখালেন কিভাবে প্রয়োজনীয় উপকরণগুলো আসছে এবং ফিনিসড প্রোডাক্ট হিসেবে বেরিয়ে যাচ্ছে। তিনি বলছিলেন মানুষের খাবার তৈরিতে যে ধরনের সতর্কতা অবলম্বন করা হয়, মুরগি ও মাছের খাবার তৈরিতে সতর্কতা তারচেয়ে কোন অংশে কম নয় বরং বেশিই।

প্রয়োজনীয় উপকরণগুলো ব্যবহারের আগেই নিজস্ব ল্যাবে টেস্ট করা হয়, কারণ সামান্য একটু হেরফের হলেই ফিডের মানে কম-বেশি হবে এবং কাঙ্খিত আউটপুট পাওয়া যাবেনা।

ফিড তৈরির সময়কালে মাছ ও মুরগির খাবার আবারও টেস্ট করা হয়- ঠিকমত স্টীমড হয়েছে কীনা, ঠিকমত হজম হবে কীনা, ম্যাক্সিমাম বেনিফিট বা গ্রোথ আসবে কীনা ইত্যাদি বিষয়গুলো নিশ্চিত হওয়ার জন্য। সরকারের দায়িত্বপ্রাপ্ত সংস্থাও ফিডের নমুনা সংগ্রহ করে পরীক্ষা-নিরীক্ষার জন্য।

এর পাশাপাশি প্রতিটি ব্যাচের স্যাম্পল আলাদা আলাদাভাবে সংরক্ষণ করা হয়, যাতে বাজারে কোন ব্যাচের ফিডের ব্যাপারে অবজেকশন এলে তা সহজে স্বল্পতম সময়ের মধ্যেই যেন পুনরায় পরীক্ষা নিরাক্ষা করে সঠিক কারণ অনুসন্ধান এবং প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা যায়।