অর্থ-বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ১৯২ টন পৃথিবীর সবচেয়ে দামী মসলা জাফরান রফতানি করল ইরান। দেশটির চলতি অর্থ বছরের প্রথম আট মাসে (২১ মার্চ-২০ নভেম্বর) ইরান থেকে আন্তর্জাতিক বাজারে ১৯২ টন জাফরান রফতানি হয়েছে। এ তথ্য জানিয়েছে ইসলামিক রিপাবলিক অব ইরানের কাস্টমস অ্যাডমিনিস্ট্রেশন।

এ সময় ইরান মোট ৫৩ দেশে দামি এ মসলা রফতানি করেছে বলে খবর প্রকাশ করেছে ফাইন্যান্সিয়াল ট্রিবিউন ও বিজনেস রেকর্ডার।

বিশ্বের শীর্ষ জাফরান উৎপাদনকারী দেশ ইরান। দামি এ মসলার রফতানিকারকদের বৈশ্বিক তালিকায় শীর্ষ অবস্থানে রয়েছে দেশটি। জাফরানের বৈশ্বিক রফতানি বাণিজ্যের ৪৮ শতাংশ ইরান এককভাবে জোগান দেয়।

ইরানের পাহাড়ি ভূপ্রকৃতি ও চমত্কার জলবায়ু জাফরান চাষের জন্য খুবই উপযোগী। দেশটিতে উৎপাদিত জাফরানের মানও বেশ উন্নত। বিশ্ববাজারে ইরানি পণ্যটি পারসিয়ান জাফরান নামে পরিচিত। গুণগত মান ভালো হওয়ায় আন্তর্জাতিক বাজারে ইরানি জাফরানের চাহিদাও রয়েছে ব্যাপক।

ইরানের রাজস্ব বিভাগের মুখপাত্র রৌহুল্লাহ লতিফি দেশটির গণমাধ্যমকে জানান, ২০২০-২১ অর্থবছরের প্রথম ৮ মাসে ৫৩টি দেশে ১৯২ টন জাফরান রফতানি করে ইরানের সব মিলিয়ে ১১ কোটি ৭০ লাখ ডলার আয় হয়েছে।

তিনি আরো বলেন, এ সময় ইরান থেকে রফতানি হওয়া জাফরানের ৮০ শতাংশ গেছে মাত্র পাঁচটি দেশে। দেশগুলো হলো হংকং, স্পেন, সংযুক্ত আরব আমিরাত (ইউএই), আফগানিস্তান ও চীন। একই সময়ে এ পাঁচটি দেশে জাফরান রফতানি করে ইরান পণ্যটির রফতানি আয়ের ৮৪ শতাংশ অর্জন করেছে।

২০২০-২১ অর্থবছরের প্রথম আট মাসে হংকংয়ে ৫৩ দশমিক ১৫ টন জাফরান রফতানি করেছে ইরান। আয় হয়েছে ৩ কোটি ৩৮ লাখ ৩০ হাজার ডলার। এ সময় ইরান থেকে স্পেন ও ইউএইতে যথাক্রমে ৩৩ দশমিক ১৮ টন ও ৩১ দশমিক ৪১ টন জাফরান রফতানি হয়েছে। আয় হয়েছে যথাক্রমে ২ কোটি ১৫ লাখ ৮০ হাজার ডলার ও ১ কোটি ৮৭ লাখ ডলার আয় হয়েছে বলে জানিয়েছে দেশটির রাজস্ব বিভাগ।

উল্লেখ্য, ২০২০-২১ অর্থবছরের প্রথম আট মাসে ইরান থেকে আফগানিস্তানে ১৭ দশমিক ৯৯ টন জাফরান রফতানি হয়েছে। আয় হয়েছে ১ কোটি ১২ লাখ ৭০ হাজার ডলার। একই সময়ে চীনে ১৮ দশমিক ৫৯ টন জাফরান রফতানি করে ১ কোটি ৭ লাখ ডলার আয় করেছে ইরান।

১৯২ টন পৃথিবীর সবচেয়ে দামী মসলা রফতানি করল ইরান সংবাদের তথ্য বণিক বার্তা থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ