নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ভারত মহাসাগরের দক্ষিণপশ্চিমে নিম্নচাপ সৃষ্টি হচ্ছে। এটি আরও শক্তি সঞ্চয় করে আগামী ২দিনের মধ্যেই সাইক্লোনে রুপ নিতে পারে বলে জানিয়েছে ভারতের আবহাওয়া অধিদপ্তর। কিন্তু বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর (বিএমডিএ) জানিয়েছে, ২দিনের মধ্যেই সাইক্লোনে রুপ নিতে এখনই এটি নিশ্চিত নয়। ভারতীয় আবহাওয়া অধিদপ্তর বেশি বেশি বলছে।

আজ শনিবার (১৯ মার্চ) আবহাওয়ার পূর্বাভাসে ভারতের আবহাওয়া অধিদপ্তর এসব তথ্য জানিয়েছে।

ভারতের আবহাওয়া অফিস জানায়, সাম্প্রতিক সময়ে এপ্রিলের আগে বঙ্গোপসাগরে কোনও ঘূর্ণিঝড় তৈরি হয়নি। কিন্তু এ বার মধ্য মার্চে ঘূর্ণিঝড়ের সতর্কবার্তা রয়েছে। বঙ্গোপসাগরের দক্ষিণ-পূর্বে জন্ম নেওয়া নিম্নচাপ দক্ষিণ আন্দামান সাগরের দিকে এগোচ্ছে।

ভারতের আবহাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী, নিম্নচাপটি পূর্ব-উত্তরপূর্বে যাত্রা অব্যাহত রাখবে এবং ১৯ মার্চ দক্ষিণ আন্দামান সাগরে পৌঁছবে। ২০ মার্চ সকালের মধ্যে তা সুস্পষ্ট নিম্নচাপ হয়ে উঠবে। ২১ মার্চ, সোমবার তা ঘূর্ণিঝড়ে রূপ নিবে। এই ঘূর্ণিঝড়ের নাম রাখা হয়েছে অশনি। সোমবার অশনি আন্দামান-নিকোবর দ্বীপপুঞ্জের উপর দিয়ে যাত্রা শুরু করবে বাংলাদেশ ও উত্তর মায়ানমারের দিকে। মঙ্গলবার নাগাদ ওই ভূখণ্ডে প্রবেশ করবে।

আবহাওয়াবিদরা বলছেন, পশ্চিমবঙ্গে এখনও পর্যন্ত অশনির কোনও প্রভাব পড়ার সম্ভাবনা নেই। আবহাওয়া অফিস বলছে, বসন্তের আবহ মিলিয়ে গিয়ে পুরোমাত্রায় গরম পড়বে। ভোর বা রাতের দিকে যে শিরশিরে অনুভূতি টের পাওয়া যাচ্ছে, তা-ও শেষ হবে। বাতাসে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প প্রবেশ করায় অস্বস্তি বাড়বে।

এদিকে “ঘূর্ণিঝড় ‘আসানি’ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের (বিএমডিএ) আবহাওয়াবিদ এটিএম নাজমুল হক এগ্রিকেয়ার২৪.কমকে বলেন, ভারতের আবহাওয়া অধিদপ্তর একটু আগাম বলে ফেলেছে। সাগরের নিম্নচাপ সাইক্লোনে রুপ নিয়ে বাংলাদেশে আঘাত হানার সম্ভাবনা কতটুকু এবং গতি কেমন সবকিছু পর্যবেক্ষণে রয়েছে। আমরা সার্বক্ষনিক পর্যবেক্ষণ করছি। বিস্তারিত এখনই বলা যাচ্ছে না।

তিনি আরোও বলেন, নিরক্ষীয় সাগর ও তত্সংলগ্ন দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগর ও তত্সংলগ্ন দক্ষিণ আন্দামান সাগর এলাকায় সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে। এটি আরও উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর ও ঘনীভূত হয়ে নিম্নচাপে পরিণত হতে পারে। পশ্চিমবঙ্গের বর্ধিতাংশ বিহার ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

গতকাল সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত দিনের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজশাহীতে ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে সর্বনিম্ন তাপমাত্রা শ্রীমঙ্গল ১৭ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস। গত ২৪ ঘন্টায় ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ৩৬ দশমিক ৫ ডিগ্রি ও সর্বোনিম্ন তাপমাত্রা ২২ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়া অফিস আরও জানায়, ঢাকায় বাতাসের গতি দক্ষিণ-পূর্ব/দক্ষিণ দিক থেকে ঘন্টায় (১০-১৫) কিঃ মিঃ । আজ সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিল ৬৫ শতাংশ। আগামীকাল ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৬ টা ০৯ মিনিট আর আগামীকাল সূর্যোদয় ভোর ৬টা ০৩ মিনিটে।

এগ্রিকেয়ার/এমএইচ