জ্যেষ্ঠ প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: সকলেই নিরাপদ খাদ্য চায়। সে লক্ষ্যেই কাজ করছে পোল্ট্রি শিল্প। এ শিল্পে ২০২১, ২০২৪ এবং ২০৩০ সালের লক্ষ্যকে সামনে রেখে একটি রোডম্যাপ তৈরি করা হচ্ছে, এর পাশাপাশি একটি ডিজিটাল প্লাটফর্ম তৈরির কাজও শুরু হয়েছে বলে জানিয়েছেন শামসুল আরেফিন খালেদ।

২০২১ সাল’কে সামনে রেখে প্রণীত বর্তমান সরকারের ‘রূপকল্প-২০২১, ২০২৪ সাল নাগাদ ‘মধ্যম আয়ের দেশের কাতারে’ উন্নীত হওয়ার সক্ষমতা অর্জন এবং ২০৩০ সাল নাগাদ জাতিসংঘের লাগসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনের ক্ষেত্রে বাংলাদেশের পোল্ট্রি শিল্প কি অবদান রাখছে, সে বিষয়ে গণমাধ্যমের গেইটকীপারদের অবহিত করা, কাঙ্খিত লক্ষ্য অর্জনের পথে সরকারি নীতি ও সহায়তার ঘাটতি এবং সেক্ষেত্রে গণমাধ্যম কী ধরনের সহায়ক ভূমিকা পালন করতে পারে এসব বিষয়ে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠকে তিনি এসব কথা বলেন।

শনিবার (১৬ ফেব্রুয়ারি) রাজধানীর একটি হোটেলে গণমাধ্যম গেইটকীপারদের সাথে এ গোলটেবিল বৈঠকের আয়োজনে ছিলো ওয়াপসা-বিবি এবং বাংলাদেশ পোল্ট্রি ইন্ডাষ্ট্রিজ সেন্ট্রাল কাউন্সিল (বিপিআইসিসি)।

শামসুল আরেফিন খালেদ বলেন, পোল্ট্রি খাতের উন্নয়নে মিডিয়ার একটি গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। মিডিয়ার কারণে দেশের পোল্ট্রি শিল্পখাত বিষয়ে দেশের মানুষের পাশাপাশি বহির্বিশ্বের লোকজন জানতে পারছেন।

তিনি আরও বলেন, কিন্তু এ খাতের আগামীর ভিশন জাতির সামনে তুলে ধরতে আরও ব্যাপক প্রচারণা ও জনসচেতনতার প্রয়োজন। এই কাজগুলো ভালমতো করতে হলে এ খাতের সঙ্গে মিডিয়ারও সম্পৃক্ততা প্রয়োজন।

বৈঠকটি সঞ্চালনা করেন সাবেক তথ্য কমিশনার প্রফেসর ড. গোলাম রহমান। বৈঠকে দেশের পোল্ট্রির উন্নয়নে গণমাধ্যম ও পোল্ট্রি শিল্পের মাঝে আস্থার সম্পর্ক প্রতিষ্ঠার তাগিদ দিয়েছেন সংশ্লিষ্টরা।

গোল টেবিলে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিপিআইসিসি’র সভাপতি মসিউর রহমান, গাজী টেলিভিশনের এডিটর ইন চীফ সৈয়দ ইশতিয়াক রেজা, দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, দৈনিক প্রথম আলোর সহযোগী সম্পাদক আব্দুল কাইয়ুম মুকুল, ডিবিসি নিউজের সম্পাদক প্রণব সাহা, দি ইনডিপেন্ডেন্ট এর নির্বাহী সম্পাদক শামীম জাহেদী, একুশে টেলিভিশনের এডিটর ইন চীফ মঞ্জুরুল আহসান বুলবুল, যমুনা টেলিভিশনের বিজনেস এডিটর সাজ্জাদ আলম খান তপু, চ্যানেল-২৪ টিভি’র বিজনেস এডিটর ফারুক মেহেদী, দি ডেইলী স্টারের সিনিয়র স্টাফ রিপোর্টার রেফায়াত উল্লাহ্ মৃধা, আরটিভি’র চীফ নিউজ এডিটর লুৎফর রহমান, ইনডিপেন্ডেন্ট টিভি’র চীফ রিপোর্টার আশিষ সৈকত, মোহনা টেলিভিশনের যুগ্ম বার্তা সম্পাদক শহিদুল আলম ইমরান, এস.এ টিভি’র অ্যাসিটেন্ট নিউজ এডিটর মোস্তফা মনোয়ার সুজন, দৈনিক যুগান্তরের সহকারি বার্তা সম্পাদক হোসেন শহীদ মজনু, দৈনিক সমকালের বিজনেস এডিটর জাকির হোসেন, দৈনিক যায় যায় দিনের বিজনেস এডিটর তোফায়েল আহমেদ, দি ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের চীফ রিপোর্টার এস.এম জাহাঙ্গীর, দৈনিক সংবাদের চীফ রিপোর্টার সালাম জুবায়ের প্রমুখ।