আজ থেকে ইলিশ ধরা

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে ইলিশ শিকারে নামছেন জেলেরা। আজ রাত ১২টার পরই তাদের ওপর দেয়া নিষেধাজ্ঞা শেষ হতে যাচ্ছে। ফলে বাজারে আবারও দেখা মিলবে মাছের রাজা ইলিশের।

ইলিশের নিরাপদ প্রজনন এবং রক্ষার লক্ষ্যে গত ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত ২২ দিন সারাদেশে ইলিশ আহরণে নিষেধাজ্ঞা জারি করে সরকার। গত (বৃহস্পতিবার ৬ অক্টোবর) প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২২ বাস্তবায়ন উপলক্ষ্যে সংবাদ সম্মেলনের মাধ্যমে তথ্যটি তুলে ধরে মৎস্য অধিদফতর।

শুক্রবার (৭ অক্টোবর) থেকে পরবর্তী ২২ দিনের জন্য এ নিষেধাজ্ঞা শুরু হয়। এ সময় ইলিশ ধরা, বিক্রি ও পরিবহন নিষিদ্ধ রাখা হয়। গত ১৫ সেপ্টেম্বর রাজধানীর মৎস্য ভবনে মৎস্য অধিদফতরের সম্মেলন কক্ষে প্রধান প্রজনন মৌসুমে ইলিশ আহরণ বন্ধের সময় নির্ধারণ এবং মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২২ বাস্তবায়নের লক্ষ্যে ইলিশ সম্পদ উন্নয়ন সংক্রান্ত জাতীয় টাস্কফোর্স কমিটির সভায় এসব সিদ্ধান্ত নেয়া হয়। মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম এ সভায় সভাপতিত্ব করেন।

ওই সময়ে সভায় ইলিশ আহরণ বন্ধ থাকার কারণ হিসেবে বলা হয়, ইলিশের নিরাপদ প্রজননের স্বার্থে এ সময় মা ইলিশ সংরক্ষণ কার্যক্রম বাস্তবায়ন করা হবে।

আরও পড়ুন: একযুগে ইলিশ বেড়েছে দ্বিগুণ

মৎস্য ও প্রাণি সম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম জানান, নিষিদ্ধ সময়ে যারা মাছ ধরতে নামে তারা সবাই মৎস্যজীবী নয়। তাদের নেপথ্যে অনেক ধনী ব্যক্তি থাকে, ক্ষমতাবান ব্যক্তিও থাকে। ইলিশ সম্পদ রক্ষায় অতীতের মতো এবারও এসব অসাধু ব্যক্তিকে ছাড় দেয়া হবে না। ইলিশ সম্পদ ধ্বংসকারী দুর্বৃত্তদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। দিনে অভিযানের পাশাপাশি এবার রাতেও অভিযান জোরদার করা হবে। সংশ্লিষ্ট জেলা-উপজেলায় বরফ কল বন্ধে স্থানীয় প্রশাসন ব্যবস্থা নেবে।

আরও পড়ুন: এক ইলিশের দাম ১০ হাজার

প্রসঙ্গত, ২০০৩-০৪ সাল থেকে বাংলাদেশে জাটকা রক্ষা কর্মসূচি শুরু হয়। এরপর থেকেই ধীরে ধীরে ইলিশের উৎপাদন বাড়ছে। গত এক দশকে কয়েক গুণ ইলিশের সরবরাহ বেড়েছে দেশে। দাম ও যোগান উভয়ই কমেছে বলে জানান সংশ্লিষ্টরা।

মৎস্য অধিদফতরের পক্ষ থেকে বলা হয়, ২২ দিন ইলিশ আহরণ বন্ধ থাকার সময়ে প্রকৃত জেলেদের সহায়তা দেয়া হয়েছে। ফলে জেলেরা এ সময়টাতে ইলিশ ধরতে যান নি। এর ফলে চলতি বছরে ইলিশের সরবরাহ বেশ ভালো থাকতে পারে। ২২ দিনের নিষেধাজ্ঞা শেষে ইলিশে শিকারে নামছেন জেলেরা, এর সুফল জেলেসহ দেশবাসী যেন পান সেটাই চাওয়া সবার।