নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আগামী ২৪ ঘণ্টায় মধ্যে তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত কমে যেতে পারে। একইসঙ্গে শৈত্যপ্রবাহের আওতা ও তীব্রতা আরো বাড়ার আভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

দেশের বিভিন্ন অঞ্চলে সূর্যের দেখা মিললেও তাপমাত্রা ক্রমেই আরো কমার পূর্বাভাস দিয়েছে দপ্তরটি।ফলে শীত আরোও বাড়বে।

আজ মঙ্গলবার (১০ জানুয়ারি) আবহাওয়াবিদ মো. হাফিজুর রহমান জানান, পাবনা, নওগাঁ ও চুয়াডাঙ্গা জেলাসহ রংপুর বিভাগের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে রাতের তাপমাত্রা ১-২ ডিগ্রি সেলসিয়াস এবং দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে। এছাড়া আগামী তিনদিনে রাতের তাপমাত্রা আরো হ্রাস পাওয়ার আভাস দিয়েছেন তিনি।

আজ দেশে সর্বনিম্ন তাপমাত্রা বেকর্ড করা হয়েছে পঞ্চগড়ের তেঁতুলিয়ায় ৬ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সোমবারও এ অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ৭ ডিগ্রি সেলসিয়াস। আজ ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ১৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস থেকে বেড়ে হয়েছে ১৫ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। গতকাল সর্বোচ্চ ছিল ২৮ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়ার পূর্বাভাস বলছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের নদী অববাহিকা ও তৎসংলগ্ন এলাকায় মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে এবং দেশের অন্যত্র হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে।

১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে আছে ১১ অঞ্চলের তাপমাত্রা। এর মধ্যে তেঁতুলিয়ায় ৬ দশমিক ৯, ঈশ্বরদীতে ৮ দশমিক ৬, বদলগাছিতে ৮ দশমিক ৮, দিনাজপুরে ৭ দশমিক ৯, সৈয়দপুরে ৯, ডিমলা ৮ দশমিক ২, রাজারহাটে ৮, চুয়াডাঙ্গায় ৮ দশমিক ৫, যশোরে ১০ দশমিক ৪ রাজশাহীতে ১০ দশমিক ২ ও রংপুরে ১০ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে।