পোল্ট্রি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ২০১৯ বিশ্বকাপের পর ক্রিকেট থেকে লম্বা বিরতি নিয়েছিলেন ভারতের সাবেক অধিনায়ক ধোনি। শেষ পর্যন্ত গত ১৫ আগস্ট আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর ঘোষণা করেন। এবার বসে না থেকে ঠিক করেছেন ২ হাজার কাদাকনাথ মুরগির ফার্ম করবেন ক্রিকেটার মহেন্দ্র সিং ধোনি।

এই ক্রিকেটার অবসর সময়গুলোকে কোনো না কোনো কাজে লাগাতে চান। এ কারণে হাতে থাকা অফুরন্ত সময়কে কাজে লাগাতে অর্ডার দিলেন বিরল প্রজাতির ২ হাজার কাদাকনাথ মুরগি।

তো হঠাৎ ধোনি এই কড়কনাথ মুরগির অর্ডার করলেন কেন? তাও ২ হাজার! মূলতঃ নিজস্ব পোল্ট্রি ফার্ম করবেন বলে স্থির করেছেন আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানানো মাহির হাতে। তাই মহেন্দ্র সিং ধোনি নাকি ঠিক করে ফেলেছেন, নিজস্ব পোলট্রি ফার্ম খুলবেন তিনি এবং সেটা কড়কনাথ মুরগির। সে কারণেই মূলতঃ ২ হাজার মুরগির অর্ডার করেছেন তিনি।

অর্গ্যানিক ফার্মিং করতে আগেই দেখা গেছে ধোনিকে। এবার মুরগির ব্যবসায় হাত পাকানোর সিদ্ধান্ত নিয়েছেন তিনি। কুচকুচে কালো রঙের এই বিশেষ প্রজাতির মুরগি সচরাচর পাওয়া না। ঔষধিগুণ ছাড়া স্বাদেও অন্য প্রজাতির মুরগিকে হার মানায় কড়কনাথ। ভারতীয় মিডিয়ার খবর, আগামী মাসেই অর্ডার করা মুরগি পৌঁছে যাবে ধোনির ফার্ম হাউসে।

কিন্তু ঘরোয়া ক্রিকেট ও আইপিএল থেকে অবসর নেননি। যে কারণে আরব আমিরাতে অনুষ্ঠিত আইপিএল দিয়ে প্রায় এক বছরের বেশি সময় পর আবার মাঠে নেমেছেন তিনি।

এরই মধ্যে অবশ্য লম্বা একটা সময় কেটে গেছে করোনাভাইরাসের জন্য সৃষ্ঠ লকডাউনের কারণে। করোনার এই সময়টায় তাকে একাধিকবার অর্গ্যানিক ফার্মিং করতে দেখা গেছে নিজের বাড়িতে। কখনও ট্রাক্টর চালিয়েছেন তো কখনও নিজে হাতে চাষ করেছেন। সেসব ভিডিও ভাইরালও হয় সোশ্যাল মিডিয়ায়।

কিন্তু হঠাৎ পোলট্রি ফার্ম গড়ার শখ কেন হল ধোনির? যদিও এর উত্তর জানা যায়নি। তবে জানা গেছে, এক বন্ধুর মাধ্যমে ঝাবুয়ার কড়কনাথ মুর্গ রিসার্চ সেন্টারের ডিরেক্টর আইএস তোমারের সঙ্গে পরিচয় হয় ধোনির। তার কাছ থেকে খোঁজখবর নিয়ে এই ব্যবসায় এগোনোর কথা চিন্তা করেন ধোনি।

বিরল প্রজাতির এই কাদাকনাথ মুরগির কিছু গুণাগুণ:

কড়কনাথ মুরগির পালক থেকে শুরু করে ঠোঁট, পা, নখ, ঝুঁটি, চোখ, সবটাই কালো। এমনকি, এই মুরগির মাংস ও হাড়ের রংও কালো। যে কারণে অনেকেই খেতে পছন্দ করেন না, কিংবা পচা মাংস ভেবে এড়িয়ে যান। কিন্তু অবাক করা তথ্য হলো, পৃথিবীর সমস্ত প্রজাতির মুরগির মধ্যে এই কুচকুচে কালো বর্ণের মুরগিই সবচেয়ে দামি। উপকারিতার দিক থেকেও এগিয়ে এটি। রীতিমতো ঔষধি গুণসম্পন্ন এই মুরগির মাংসে চর্বি প্রায় নেই বললেই চলে। উল্টে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন ও অন্যান্য খাদ্যগুণ।

রক্তচাপ নিয়ন্ত্রণ থেকে রক্তে শর্করা নিয়ন্ত্রণ, পেশীর জোর বাড়ানো, এমনকি ক্যানসার প্রতিরোধেও বিশেষ ভূমিকা পালন করে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। এই মুরগিতে অ্যান্টিঅক্সিডেন্ট এবং প্রচুর আয়রন আছে বলে মত দিচ্ছেন পুষ্টিবিদরাও। সাধারণ মুরগির চেয়ে এই কালো মুরগির মাংসে কোলেস্টেরলের মাত্রা অনেক কম।এই মুরগির মাংসে ১.৯৪ শতাংশ ফ্যাট রয়েছে, যা অন্য প্রজাতির মুরগির মাংসের তুলনায় অনেকটাই কম। কিন্তু প্রোটিনের মাত্রা প্রায় কয়েক গুণ বেশি।

২ হাজার কাদাকনাথ মুরগির ফার্ম করবেন ক্রিকেটার ধোনি সংবাদের তথ্য জাগো নিউজ থেকে নেওয়া হয়েছে।

এগ্রিকেয়ার/এমএইচ