চলতি বছরে কৃষি ঋণের

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: শাক-সবজি, ফল ও ফুল চাষ, পোল্ট্রি ও দুগ্ধ উৎপাদন খাতে কৃষক পর্যায়ে ৪ শতাংশ সুদ হারে ঋণ পাবেন খামারি ও চাষিরা।

দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিতকল্পে কৃষি উৎপাদন বৃদ্ধি করার লক্ষ্যে কৃষি খাতের জন্য বাংলাদেশ ব্যাংক কর্তৃক পাঁচ হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে।

গত বৃহস্পতিবার (১৭ নভেম্বর ২০২২) প্রজ্ঞাপন জারির মাধ্যমে এ তথ্য জানানো হয়েছে।

এ পুনঃঅর্থায়ন স্কিমের আওতায় ধান চাষ, মৎস্য চাষ, কৃষি ও পল্লি ঋণ নীতিমালা ও কর্মসূচিতে উল্লিখিত শাক-সবজি, ফল ও ফুল চাষ, প্রাণিসম্পদ খাতের আওতায় পোল্ট্রি ও দুগ্ধ উৎপাদন খাতে কৃষক পর্যায়ে ৪% সুদ হারে ঋণ বিতরণ করা হবে। এছাড়া, ব্যাংকসমূহ ০.৫০% হার সুদে বাংলাদেশ ব্যাংক হতে পুনঃঅর্থায়ন পাবে।

ব্যাংকসমূহ নিজস্ব নেটওয়ার্কের মাধ্যমে কৃষক/গ্রাহক পর্যায়ে ঋণ বিতরণ করবে। ক্ষুদ্র, প্রান্তিক ও বর্গাচাষিদের অনুকূলে শস্য ও ফসল (ধান, শাক-সবজি, ফল ও ফুল) চাষের জন্য শুধুমাত্র ফসল দায়বন্ধনের বিপরীতে জামানতবিহীন সর্বোচ্চ ২ (দুই লক্ষ) টাকা পর্যন্ত ঋণ বিতরণ করা যাবে। এ স্কিমে অংশগ্রহণকারী ব্যাংকসমূহ ৩০ জুন, ২০২৪ পর্যন্ত ঋণ বিতরণ করতে পারবে।

বাংলাদেশ ব্যাংক কর্তৃক গঠিত এ পুনঃঅর্থায়ন স্কিমটি কৃষি খাতে অর্থায়নের ক্ষেত্রে ব্যাংকসমূহের জন্য সহায়ক হবে এবং কৃষি উৎপাদন বৃদ্ধিতে গুরুত্বপূর্ণ অবদান রাখবে মর্মে আশা করা যায়। জাতীয় ও ব্যাংকিং স্বার্থে উল্লিখিত প্রেস বিজ্ঞপ্তিটি প্রচারের জন্য বিশেষ অনুরোধ করা হলো।

এগ্রিকেয়ার/এমএইচ