নিজস্ব প্রতিবেদক, রাজশাহী, এগ্রিকেয়ার২৪.কম : দীর্ঘ ৫৭ দিন লড়াই করে অবশেষে করোনামুক্ত হলেন রাজশাহীর তরুণ সাংবাদিক আসাদুজ্জামান নূর। শুক্রবার (১৪ আগস্ট) পাওয়া করোনা পরীক্ষার ফলাফলে তার রিপোর্ট নেগেটিভ এসেছে।

তিনি রাজশাহী থেকে প্রকাশিত দৈনিক সানশাইনের স্টাফ রিপোর্টার ও রাজশাহী কলেজ রিপোর্টার্স ইউনিটির (আরসিআরইউ) সাধারণ সম্পাদক।

জানা গেছে, দীর্ঘ ৫৭ দিন করোনার সঙ্গে লড়াই করে পঞ্চমবার পরীক্ষায় তিনি করোনামুক্ত হন। এর আগে চারবার তার করোনা পজিটিভ ধরা পড়ে। তবে এই লম্বা সময়ে তার তেমন কোন উপসর্গ বা শারীরিক অসুবিধা দেখা দেয়নি।

আসাদুজ্জামান নূর জানান, গত ১৪ ও ১৫ জুন শরীরে হালকা জ্বর অনুভব করেন তিনি। সেদিন থেকেই স্বেচ্ছায় ঘরবন্দী ছিলেন। এরপর ১৮ জুন করোনা পরীক্ষার জন্য সিটি কর্পোরেশনের স্বাস্থ্য বিভাগের অধীনে নমুনা প্রদান করেন। ২ দিন পর ২০ জুন প্রকাশিত রিপোর্টে তার করোনা পজিটিভ ধরা পড়ে।

এরপর থেকে তিনি হোম আইসোলেশনে ছিলেন। এর প্রায় ২২ দিন পর ১২ জুলাই তিনি দ্বিতীয়বার করোনা পরীক্ষার জন্য নমুনা দেন। ৬ দিন পর ১৮ জুলাই প্রকাশিত রিপোর্টে আবারও তার করোনা পজিটিভ রিপোর্ট আসে। এতে তিনি ও তার চিকিৎসক কিছুটা বিচলিত হন। কারন; একই দিন করোনা আক্রান্ত অন্যদের রিপোর্ট নেগেটিভ আসলেও শুধু তারই করোনা পজিটিভ আসে। পরীক্ষাটি সঠিক হয়েছে তা নিশ্চিত হওয়ার জন্য ডাক্তারের পরামর্শে তিনি একদিন পরেই ২০ জুলাই আবারও করোনা পরীক্ষা করান। সেবারও তার করোনা পজিটিভ ধরা পড়ে।

তৃতীয়বারেও করোনা পজিটিভ হওয়ায় নূরের লড়াইটা আরও কঠিন হয়ে পড়ে। যতই দিন যাচ্ছিল ততই বাড়ছিল মানসিক চাপ। কারন গ্রামে বসবাসকারী বাবা-মা ও আত্মীয়-স্বজনকে জানাতে পারছিলেন না তিনি তখনো করোনা পজিটিভ! এভাবে চলতে থাকে ঘরবন্দী জীবন। এরপর ২৮ জুলাই চতুর্থবার পরীক্ষা করান তিনি। পরের দিন পাওয়া রিপোর্টে জানা যায় তিনি করোনামুক্ত হতে পারেননি।

এর ফলে ঈদ-উল-আযহা’তেও পরিবারের সঙ্গে থাকতে পারেননি নূর। একাই ঈদ পালন করেছেন রাজশাহী শহরে। লড়াই চালিয়ে গেছেন ধৈর্য্যসহকারে। এর আরও ১৬ দিন পর বৃহস্পতিবার (১৩ আগস্ট) পঞ্চমবারের মত নমুনা প্রদান করেন তিনি। অবশেষে ৫৭ দিন লড়াই করে মুক্তি পান এই প্রাণঘাতি করোনা থেকে।

সাংবাদিক আসাদুজ্জামান নূর বলেন, করোনা মহামারীর মধ্যেও পেশাগত দায়িত্ব পালনের জন্য হাসপাতালসহ বাইরে বিভিন্নজনের সংস্পর্শে যেতে হয়েছে। যার কারনে ১৪ ও ১৫ জুন জ¦র দেখা দেয়ায় অবজ্ঞা না করে করোনা পরীক্ষার জন্য নমুনা দেই। এরপর করোনা পজিটিভ ধরা পড়ে।

তিনি আরও বলেন, করোনা পজিটিভ আসার পর বাসায় থেকে চিকিৎসা নিয়েই সেরে উঠেছি। শুরু থেকেই তেমন কোন শারীরিক সমস্যা আমার ছিল না; এখনও নেই। বর্তমানে সম্পূর্ণ সুস্থতাবোধ করছি।

সাংবাদিক নূর বলেন, আইসোলেশনে থাকাকালে সিনিয়র সাংবাদিক সহকর্মীবৃন্দ, শিক্ষকবৃন্দ, আত্মীয়স্বজন, সহকর্মী, বন্ধু-বান্ধব, প্রশাসন, শুভাকাঙ্খীরা সার্বক্ষণিক খোঁজখবর নিয়েছেন, সাহস যুগিয়েছেন। আক্রান্ত থাকাকালীন পাশে থাকার জন্য সকলের প্রতি আন্তরিকভাবে ধন্যবাদ ও কৃতজ্ঞতা প্রকাশ করেন তিনি।