নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাজধানীর পাইকারী ও খুচরা বাজারে ৫ লিটার সয়াবিন তেল এখন ১ হাজার টাকায় বিক্রি হচ্ছে। যদিও ৫ লিটারের সয়াবিন তেলের বোতলের সরকার নির্ধারিত দাম খুচরা পর্যায়ে ৯৯৭ টাকা।

আজ সোমবার (২০ জুন ২০২২) ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) এ তথ্য প্রকাশ করেছে।

টিসিবি এ তথ্য রাজধানীর শাহজাহানপুর, মালিবাগ বাজার, কারওয়ান বাজার, বাদামতলী বাজার, সুত্রাপুর বাজার, শ্যাম বাজার, কচুক্ষেত বাজার, মৌলভীবাজার, মহাখালী বাজার, উত্তরা আজমপুর বাজার, রহমতগঞ্জ বাজার, রামপুরা, মিরপুর-১ নং বাজার থেকে সংগ্রহ করেছে।

পড়তে পারেন: আন্তর্জাতিক বাজারে কমেছে সব ধরনের ভোজ্যতেলের দাম

এর আগে ৯ জুন প্রতি কেজি সয়াবিন তেলের দাম ৭ টাকা বাড়িয়ে দেয় সরকার। এসময় প্রতি কেজি সয়াবিন তেলের দাম ১৯৮ টাকা থেকে বাড়িয়ে ২০৫ টাকা নির্ধারণ করা হয়। বাজারে ৫ লিটার সয়াবিন তেল ১ হাজার টাকায় বিক্রি হলেও  তবে ১ লিটারের সয়াবিন তেল সরকার নির্ধারিত দাম ২০৫ টাকায় বিক্রি হচ্ছে।

ভোজ্যতেল পরিশোধন ও বাজারজাতকারী প্রতিষ্ঠানগুলোর মালিকদের সংগঠন বাংলাদেশ ভেজিটেবল অয়েল রিফাইনার্স অ্যান্ড বনস্পতি ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশনের বিজ্ঞপ্তিতে জানানো হয়, এক লিটার খোলা সয়াবিন তেলের সর্বোচ্চ খুচরা মূল্য হবে ১৮৫ টাকা। বোতলজাত এক লিটার সয়াবিনের সর্বোচ্চ খুচরা দাম হবে ২০৫ টাকা। এছাড়া ৫ লিটারের বোতলজাত সয়াবিন তেলের দাম হবে সর্বোচ্চ ৯৯৭ টাকা। এক লিটার খোলা পাম তেলের দাম হবে ১৫৮ টাকা।

পড়তে পারেন: বিশ্ববাজারে কমেছে তেলের দাম, পকেট কেটেই চলেছেন ব্যবসায়ীরা

এদিকে তিন মাসের ব্যবধানে বিশ্ববাজারে প্রতি টন সয়াবিন তেলে দাম কমেছে ১৭৫ ডলার। তারপরও দেশে তেলের দাম কমানো হয়নি। ভোক্তার পকেট কেটেই চলেছেন ব্যবসায়ীরা। তারা অতি মুনাফার প্রবণতায় এ কঠিন অবস্থার সৃষ্টি করেছেন। অন্যদিকে নিশ্চুপ সরকার।

বিশ্ববাজারে কমলেও দেশে কমার পরিবর্তে বরং ব্যবসায়ীরা বাণিজ্য মন্ত্রণালয় সংশ্লিষ্টদের সঙ্গে বৈঠক করে এক মাসে দুদফায় প্রতি লিটার সয়াবিনে দাম বাড়িয়েছেন ৫১ টাকা।

বিশ্বব্যাংকের তথ্য বিশ্লেষণ করে দেখা যায়, ২০১৯ সালে অপরিশোধিত সয়াবিন তেলের গড় মূল্য ছিল টনপ্রতি ৭৬৫ ডলার। ২০২০ সালে দাম ছিল ৮৩৮ ডলার এবং ২০২১ সালে সয়াবিনের টনপ্রতি দাম ছিল ১৩৮৫ ডলার। কিন্তু চলতি বছরের মার্চে একপর্যায়ে তা বেড়ে যায়। মার্চে বিশ্ববাজারে প্রতি টন সয়াবিন তেলের দাম হয় ১৯৫৬ ডলার। এপ্রিলে কমে প্রতি টন সয়াবিন তেলের দাম হয় ১৯৪৭ ডলার। আর বর্তমানে টনপ্রতি ১৭৮১ ডলারে বিক্রি হচ্ছে। অর্থাৎ তিন মাসের ব্যবধানে বিশ্ববাজারে প্রতি টন সয়াবিন তেলে দাম কমেছে ১৭৫ ডলার।

এগ্রিকেয়ার/এমএইচ