নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আজ সকাল থেকে আগামী ২৪ ঘণ্টায় দেশের ছয় বিভাগের দুই এক জায়গায় অস্থায়ীভাবে ঝড়ো হাওয়ার সাথে বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে কিছু এলাকায় তাপপ্রবাহ বয়ে যাচ্ছে যা অব্যাহত থাকতে পারে।

আজ বৃহস্পতিবার সকালে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তরের আগামী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে এসব তথ্য জানানো হয়েছে।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, আজ সকাল নয়টা থেকে আগামী ২৪ ঘণ্টার মধ্যে রাজশাহী, রংপুর, ঢাকা, খুলনা, ময়মনসিংহ এবং সিলেট বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ বৃষ্টি/বজ্রবৃষ্টির সম্ভাবনা রয়েছে। সেই সাথে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টির হতে পারে।

এ আবহাওয়াবিদ জানান, এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারাদেশের আবহওয়া প্রধানতঃ শুষ্ক থাকতে পারে। গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ঈশ্বরদীতে ১৭ মি.মি.।

তাপপ্রবাহ: ঢাকা, চট্টগ্রাম এবং খুলনা বিভাগসহ রাজশাহী, পাবনা, পটুয়াখালী ও ভোলা জেলাসমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

তাপমাত্রা: সারাদেশে দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে এবং রাতের তাপমাত্রা সামান্য বৃদ্ধি পেতে পারে। গত ২৪ ঘণ্টায় দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় কক্সবাজারে ৩৮ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস। আর সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয় তেঁতুলিয়ায় ১৮ দশমিক ৮ ডিগ্রি সেলসিয়াস।

ঢাকায় বাতাসের গতি ও দিক: দক্ষিণপশ্চিম/পশ্চিম দিক থেকে ঘন্টায় (০৮-১২) কিঃ মিঃ। যা অস্থায়ীভাবে দমকায় ঘন্টায় ৩০-৪০ কিঃ মিঃ। আজ সকাল ০৬ টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আর্দ্রতা ছিল : ৬২%

আজ ঢাকায় সূর্যাস্ত: সন্ধ্যা ০৬ টা ২৫ মিনিট। আগামীকাল ঢাকায় সূর্যোদয়: ভোর ০৫ টা ২৭ মিনিট।

পরবর্তী ৭২ ঘন্টার আবহাওয়ার অবস্থা (৩ দিন): এ সময়ের শেষের দিকে বৃষ্টি/বজ্রসহ বৃষ্টির প্রবণতা বৃদ্ধি পেতে পারে। সিনপটিক অবস্থা: লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।