৭ কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ

ক্যাম্পাস ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে দেশের ৭ কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ৩০ নভেম্বর অনুষ্ঠিত হবে। বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন থেকে এক বিজ্ঞপ্তির মাধ্যমে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন সদস্য প্রফেসর ড. মো. আখতার হোসেন স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, দেশের কৃষি ও কৃষিশিক্ষা প্রাধান্য ৭ বিশ্ববিদ্যালয়ে ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে গুচ্ছপদ্ধতিতে ভর্তি পরীক্ষা যথারীতি আগামী ৩০ নভেম্বর ২০১৯ তারিখে অনুষ্ঠিত হবে।



ভর্তি পরীক্ষার কেন্দ্র ও আসন বিন্যাসসহ সকল প্রস্তুতি ইতোমধ্যে সম্পন্ন করা হয়েছে। শিক্ষার্থীদের দূর্ভোগ লাঘব, আর্থিক ক্ষতি রোধ এবং দেশবাসির দীর্ঘদিনের প্রত্যাশা পূরুণে এ উদ্যোগ বাস্তবায়নে সকলের সমর্থন ও সহযোগিতা কামনা করেছে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জরী কমিশন।

সংশ্লিষ্টরা জানান, ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তিতে প্রকাশিত নির্দেশাবলী মেনে যথাসময়ে ভর্তি পরীক্ষা গ্রহণের জন্য প্রস্তুতি চলছে।

এদিকে এই সমন্বিত পদ্ধতিতে ভর্তি পরীক্ষাকে অনেকেই নেতিবাচক ভাবে দেখছেন। ৭ কৃষি বিশ্ববিদ্যালয়ের মোট আসন সংখ্যার মাত্র দশগুণ শিক্ষার্থীকে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ দেওয়া হয়েছে। বাকি সিংহভাগ আবেদনকারীকে এসএসসি ও এইচএসসি বা সমমান জিপিএ ফলাফলের ভিত্তিতে বাদ দেওয়া হয়েছে।

সমন্বিত ভর্তি পরীক্ষায় নির্ধারিত আসনের ১০ গুণের বেশি শিক্ষার্থী অংশ নিতে পারবে না এমন শর্ত কেন অবৈধ ও বেআইনি ঘোষণা করা হবে না তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

বিজ্ঞপ্তির শর্তানুযায়ী সাতটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে যে আসন আছে তাতে প্রায় ৩৪ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিতে পারবে। কিন্তু আবেদন করেছে ৭৪ হাজারেরও বেশি শিক্ষার্থী।

আবেদনকারীদের প্রত্যেকের কাছ থেকে এক হাজার টাকা করে নেওয়া হয়েছে। ফলে প্রায় ৪০ হাজার শিক্ষার্থী অনিশ্চয়তার মধ্যে পড়েছে।

এ অবস্থায় ভর্তি পরীক্ষার বিজ্ঞপ্তির বৈধতা চ্যালেঞ্জ করে এবং সকল আবেদনকারীর অংশগ্রহণের সুযোগ দেওয়ার নির্দেশনা চেয়ে রিট আবেদন করা হয়।

৭ কৃষি বিশ্ববিদ্যালয়ে গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা ৩০ নভেম্বর সংবাদটি তৈরিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ও কালের কণ্ঠ পত্রিকা থেকে তথ্য সংগ্রহ করা হয়েছে।