শীর্ষ চাল আমদানিকারক হতে

ডেস্ক প্রতিবেদন, এগ্রিকেয়ার২৪.কম: বিশ্বের তৃতীয় শীর্ষ চাল রফতানিকারক দেশ ভিয়েতনাম। বিশ্বে চাল উৎপাদনকারী দেশগুলোর শীর্ষ তালিকায় পঞ্চম অবস্থানে ভিয়েতনাম। ভিয়েতনামের সরকারি তথ্য অনুযায়ী, চলতি বছরের প্রথম আট মাসে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে ৪৫ লাখ টন চাল রফতানি হয়েছে, যা আগের বছরের একই সময়ের তুলনায় ১ দশমিক ৭ শতাংশ কম।

ভিয়েতনামের রাষ্ট্রায়ত্ত জেনারেল স্ট্যাটিস্টিকস অফিসের সর্বশেষ মসিভিত্তিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। খবর রয়টার্স ও বিজনেস রেকর্ডার এসব তথ্য প্রকাশ করেছে।

চলতি বছরের জানুয়ারি-আগস্ট সময়ে চাল রফতানি করে দেশটি সব মিলিয়ে ২২০ কোটি ডলার আয় করেছে। এক বছরের ব্যবধানে চাল রফতানি বাবদ দেশটির আয় ১০ দশমিক ৪ শতাংশ বেড়েছে। বছরের প্রথম সাত মাসে চাল রফতানি করে দেশটি সব মিলিয়ে ১৯১ কোটি ডলার আয় করেছিল।

মূলত আন্তর্জাতিক বাজারে বাড়তি দামের কারণে রফতানি আগের তুলনায় কমলেও চাল রফতানি করে ভিয়েতনামিজ রফতানিকারকদের আয় বাড়তির দিকে রয়েছে বলে জানান খাতসংশ্লিষ্টরা।

এদিকে মাসভিত্তিক হিসাবে সর্বশেষ আগস্টে ভিয়েতনাম থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে পাঁচ লাখ টন চাল রফতানি হয়েছে বলে প্রতিবেদনে জানিয়েছে দেশটির জেনারেল স্ট্যাটিস্টিকস অফিস। এ সময় চাল রফতানি করে দেশটির সম্মিলিত আয় দাঁড়িয়েছে ২৫ কোটি ১০ লাখ ডলারে। জুলাইয়ে দেশটি থেকে আন্তর্জাতিক বাজারে সব মিলিয়ে তিন লাখ টন চাল রফতানি হয়েছিল। আয় হয়েছিল ১০ কোটি ৯০ লাখ ডলার।

এ বিষয়ে ভিয়েতনামের বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা মাই থিয়েন দায়াং বলেন, মহামারীর কারণে মার্চে ভিয়েতনাম থেকে আন্তর্জাতিক বাজারে চাল রফতানি বন্ধ ছিল। এপ্রিলে খাদ্যপণ্যটির রফতানিতে সর্বোচ্চ পাঁচ লাখ টনের সীমা বেঁধে দেয়া হয়েছিল। মূলত অভ্যন্তরীণ খাদ্যশৃঙ্খল রক্ষা ও জনগণের খাদ্যনিরাপত্তা নিশ্চিত করতে সাময়িকভাবে এসব উদ্যোগ নেয়া হয়েছিল। মে মাস থেকে চাল রফতানি স্বাভাবিক হয়ে এলেও তা আগের বছরের একই সময়ের পর্যায়ে উন্নীত করা সম্ভব হয়নি।

৮ মাসে ভিয়েতনামের রফতানি ৪৫ লাখ টন চাল শিরোনামে সংবাদের তথ্য বণিক বার্তা থেকে সংগ্রহ করা হয়েছে।