নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: আজ দেশের কয়েক অঞ্চলে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর।

গতকাল বৃহস্পতিবার সন্ধ্যা (১ সেপ্টেম্বর ২০২২) থেকে পরবর্তী ২৪ ঘন্টার পূর্বাভাসে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মো: বজলুর রহমান জানান, মৌসুমী বায়ুর অক্ষ রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিম বঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তরপশ্চিম বঙ্গোপসাগর এবং তৎসংলগ্ন এলাকা পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমী বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে।

পড়তে পারেন: ৭৪ জাতের ধান চাষ করে তাক লাগিয়েছেন রাজশাহীর নূর মোহাম্মদ

বৃষ্টি কবে নাগাদ বাড়তে পারে জানতে চাইলে তিনি বলেন, রংপুরে বৃষ্টি বাড়তে পারে। এছাড়া বৃষ্টি হচ্ছে সারাদেশেই। এই পরিমাণ বাড়তে পারে। আগামী কয়েকদিন অপেক্ষা করতে হবে। পাবনা, ঢাকা, সিরাজগঞ্জ, খুলনা, যশোর, চুয়াডাঙ্গা ও বরিশাল জেলা সমূহের উপর দিয়ে মৃদু তাপপ্রবাহ চলতে পারে।

আবহাওয়া দপ্তরের দেওয়া তথ্য অনুযায়ী, গত ২৪ ঘন্টায় দেশের ১৯ অঞ্চলে বৃষ্টিপাত হয়েছে। সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে তেঁতুলিয়া ২০১ মিলিমিটার। ১ দিন আগেই সর্বনিন্ম বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে রাজারহাট ২ মিলিমিটার কাল হয়েছে ১২০ মিলিমিটার। এছাড়া নিকলি ১৪, ইশ্বরদী ১২, দিনাজপুর ১০, ডিমলা ২২, ময়মনসিংহ ১০, নেত্রকোনা ১৩, সিলেট ৪০, চট্টগ্রাম ১৪, স্বন্দীপ ২০ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর বিভোগে বৃষ্টি বাড়তে পারে। রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অনেক জায়গায়; ঢাকা ও চট্টগ্রাম বিভাগের কিছু কিছু জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের দুএক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে দেশের উত্তরাঞ্চলের কোথাও কোথাও মাঝারী ধরণের ভারি থেকে ভারি বর্ষণ হতে পারে।

পড়তে পারেন: কেঁচো সারের কেজি মাত্র ১০ টাকা, লাভবান বিলকিস আরা

তাপ প্রবাহ চলবে যশোর ও চুয়াডাঙ্গা জেলাসমুহের উপর দিয়ে মৃদু তাপ প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। সারাদেশে দিন এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, ঢাকায় বাতাসের গতি ও দিক দক্ষিণ/দক্ষিণপূর্বদিক থেকে ঘন্টায় (১০-১৫) কিঃ মিঃ। আজ ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ০৬ টা ১৯ মিনিট।

পড়তে পারেন: আমনে বাম্পার ফলন, ভালো দামে খুশি রাজশাহীর চাষিরা

ঢাকায় আজ দক্ষিণ অথবা দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘন্টায় ১০ থেকে ১৫ কিলোমিটার বেগে বাতাস প্রবাহিত হচ্ছে। যা অস্থায়ীভাবে দমকা হাওয়া আকারে ৩০ কিলোমিটার পর্যন্ত বাড়তে পারে। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ০৫ টা ৪০ মিনিটে। দেশের সর্বো্চ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে তাড়াশ ৩৭ ডিগ্রি এবং সর্বনিন্ম তাপমাত্রা রেকর্ড করা হয়েছে রাজারহাট ২২ ডিগ্রি সেলসিয়াস।

পরবর্তী ৪৮ ঘন্টার আবহাওয়ার অবস্থা (২ দিন) বৃষ্টিপাতের প্রবনতা অব্যাহত থাকতে পারে। বর্ধিত ৩ (তিন) দিনের আবহাওয়ার অবস্থা সামান্য পরিবর্তন হয়ে বৃষ্টি প্রবনতা বাড়তে পারে।

এগ্রিকেয়ার/এমএইচ