এডিবি থেকে প্রাণ ডেইরি

অর্থ বাণিজ্য ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: এশীয় উন্নয়ন ব্যাংক, এডিবি থেকে প্রাণ ডেইরি ১ কোটি ডলার ঋণ পাচ্ছে। এ বিষয়ে ইতিমধ্যে এডিবি’র সঙ্গে ঋণ চুক্তি স্বাক্ষর সম্পাদন করেছে দুধ জাতীয় পণ্যের প্রতিষ্ঠান প্রাণ ডেইরি লিমিটেড (পিডিএল)। করোনা ভাইরাসের কারণে দুগ্ধজাত পণ্য সরবরাহ টেকসই এর লক্ষ্যে এ চুক্তি সম্পাদন হয়েছে।

এ ঋণের অর্থে এর মধ্যে সরবরাহ শৃঙ্খলে যুক্ত ১২ হাজার ক্ষুদ্র দুগ্ধচাষীর কাছ থেকে কাঁচা দুধ সংগ্রহ অব্যাহত রাখার পাশাপাশি উপার্জন হারানোর আশঙ্কায় থাকা আরও ১২ হাজার কৃষককে এই শৃঙ্খলে যুক্ত করা হবে।

এ বিষয়ে এডিবির কৃষি ব্যবসা শাখার বিনিয়োগ বিশেষজ্ঞ তুষনা দোড়া এক বিবৃতি দিয়েছেন। তিনি জানিয়েছেন, কৃষি খাতের উৎপাদনে উল্লেখযোগ্য বিপর্যয় সৃষ্টি করেছে কোভিড -১৯। এর ফলে খাদ্যের অপচয়, চলাচলে বিধিনিষেধের কারণে শ্রমিক সংকটে ফসল ঘরে তোলায় বাধা সৃষ্টি এবং খাদ্য প্রক্রিয়াজাতকরণে বিলম্ব ঘটে।

আরও পড়ুন: দেশের ডেইরি শিল্পের উন্নয়নে ১৭ দাবি খামারিদের

ভোক্তার সঙ্গে চাষীদের সংযোগকারী এই সরবরাহ শৃঙ্খল মহামারীর কারণে নানাভাবে ব্যাহত হয়েছে উল্লেখ করেন পিডিএলের প্রধান অর্থনৈতিক কর্মকর্তা উজমা চৌধুরী। তিনি জানান, এডিবির সময়োপযোগী সহায়তা সরবরাহ শৃঙ্খলের বাধা দূর করে চাষী ও ভোক্তাদের মধ্যে যোগাযোগ জোরদার করে স্থানীয় কৃষিভিত্তিক অর্থনীতির শক্তি যোগাবে।

গ্রাহকদের কাছে নিরবচ্ছিন্ন সরবরাহ নিশ্চিত করার জন্য পিডিএলের পর্যাপ্ত প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ ক্ষমতা রয়েছে। এডিবির এই ঋণ মহামারীর প্রতিক্রিয়ায় বাড়তি সহায়তা হিসেবে জরুরি পরিচালন মূলধন যোগাবে বলে মন্তব্য করেন তিনি।

বাংলাদেশের অন্যতম শীর্ষ বিনিয়োগকারী প্রাণ-আরএফএল গ্রুপের (পিআরএএন) সদস্য পিডিএল। এটি দুধ ও দুধজাত পণ্য তৈরি ও বাজারজাত করে। প্রতিষ্টানটি দেশের দুগ্ধ খাতের তিনটি বৃহত্তম কোম্পানির অন্যতম।

সংশ্লিষ্টরা মনে করছেন, করোনার কারণে দেশের দুগ্ধ শিল্পে যে ক্ষতি হয়েছে এ উদ্যোগ কিছুটা লাঘব করবে। তবে প্রান্তিক খামারিদের কাছে এর সুফল পৌঁছে দিতে হবে বলে মনে করেন তারা। এডিবি থেকে প্রাণ ডেইরি ১ কোটি ডলার ঋণ পাচ্ছে শিরোনামের সংবাদটির তথ্য বিডিনিউজ টোয়েন্টিফোরডটকম থেকে নেয়া হয়েছে।