মঙ্গলবার, ১০ ডিসেম্বর ২০১৯, ৯:৩৮
Home > প্রাণী > কমছে মহিষের সংখ্যা ৪২ লাখ থেকে ৬ লাখে ঠেকেছে
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
কমছে মহিষের সংখ্যা, ৪২

কমছে মহিষের সংখ্যা ৪২ লাখ থেকে ৬ লাখে ঠেকেছে

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশে কমছে মহিষের সংখ্যা, ৪২ লাখ থেকে ৬ লাখে ঠেকেছে। তাই  ব্যাপকভাবে বৈজ্ঞানিক পদ্ধতিতে মহিষের উৎপাদনের দিকে গুরুত্ব দেয়া উচিত।

বৃহস্পতিবার (২০ জুন) ‘Buffalo Development for the Production of safe Food and Sustainable Development’ শীর্ষক সেমিনারে বক্তারা এসব কথা বলেন।



রাজধানীর ফার্মগেট সংলগ্ন বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউট এর মিলনায়তনে অনুষ্ঠিত এ সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী আশরাফ আলী খান খসরু।

বক্তারা জানান, বিশ্বের মধ্যে সর্বাধিক দুগ্ধ উৎপাদন ও রপ্তানিকারক দেশ ভারতের ৫৬% এবং নেপাল ও পাকিস্তানের ৭০ ও ৬৩% মার্কেট-মিল্ক মহিষের হলেও বাংলাদেশের মার্কেট-মিল্কের মাত্র ৪% আসে মহিষ থেকে। আর বর্তমানে দেশে মাথাপিছু দুধের চাহিদা ২৫০ মিলিলিটারের বিপরীতে প্রাপ্যতা হচ্ছে মাত্র ১৫৮ মিলি।

তারা বলেন, গরুর চেয়ে মহিষের দুধ ও গোস্ত যেমন সুস্বাদু তেমনই এতে কোলেস্টেরলও অনেক কম। তাই  ব্যাপকভাবে বৈজ্ঞানিক পদ্ধতিতে মহিষের উৎপাদন করে দেশ-জাতির আমিষের চাহিদা পূরণ করছে বিভিন্ন দেশ।

তারা আরও বলেন, আমাদের দেশে এক সময় মহিষের সংখ্যা ৪২ লাখের মতো থাকলেও এখন তা মাত্র ছয় লাখে ঠেকেছে। তারা সরকারি-বেসরকারি পর্যায়ে মহিষের জাত উন্নয়ন, ব্যাপক উৎপাদন ও পরিচর্যার ব্যাপারে সমন্বিত উদ্যোগের ওপর জোর দেন।

সেমিনারে মূলপ্রবন্ধ পাঠ করেন কৃষি বিশ্ববিদ্যালয়ের এনিম্যাল ব্রিডিং এন্ড জেনেটিক বিভাগের অধ্যাপক ড. ওমর ফারুক।

প্রবন্ধের ওপর আলোচনা করেন পল্লী কর্ম সহায়ক ফাউন্ডেশনের (পিকেএসসফ) এর জিএম ড শরীফ আহমেদ চৌধুরী ও কৃত্রিম প্রজনন কার্যক্রম সম্প্রসারণ প্রকল্প পরিচালক বেলাল হোসেন।

আরও পড়ুন: দৈনিক অন্তত ২৫০ মিলিলিটার দুধ খাওয়ার অভ্যাস গড়ে তোলা জরুরি

প্রতিমন্ত্রী মহিষের সংখ্যা হ্রাস এবং বিনা চিকিৎসায় এদের ব্যাপক মড়কের ব্যাপারে ভেটেনারিয়ানদের সক্রিয়তা এবং প্রানিসম্পদ অধিদফতরসহ বেসরকারি খামারী ও উদ্যোক্তাদের এগিয়ে আসার আহ্বান জানান।

তিনি বলেন, মহিষের দুধ ও মাংস খাওয়ার ব্যাপারে আমাদের রুচির ক্ষেত্রে যেমন মানসিকতার পরিবর্তন দরকার তেমনই বাজারে মহিষের দুধ ও মাংসকে গরুর বলে চালানোর বিরুদ্ধে সংশ্লিষ্টদের ব্যবস্থা নেয়াও দরকার।

প্রানিসম্পদ অধিদফতরের মহাপরিচালক হীরেশ রঞ্জন ভৌমিকের সভাপতিত্বে সেমিনারে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন মন্ত্রণালয়ের সচিব রইছউল আলম মণ্ডল, অতিরিক্ত সচিব কাজী ওয়াসি উদ্দিন, প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক নাথুরাম সরকার, সেনাবাহিনীর কর্নেল আব্দুল বাকী, মহিষ উন্নয়ন প্রকল্প পরিচালক ডা. রফিকুল ইসলাম প্রমুখ।

কমছে মহিষের সংখ্যা, ৪২ লাখ থেকে ৬ লাখে ঠেকেছে সংবাদটি মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার মোঃ শাহ আলম স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

সফলভাবে গাভীর কৃত্রিম প্রজননের

সফলভাবে গাভীর কৃত্রিম প্রজননের সময়ে যেসব বিষয়ে লক্ষ্য রাখা উচিত

প্রাণি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: সফলভাবে গাভীর কৃত্রিম প্রজননের সময়ে যেসব বিষয়ে লক্ষ্য রাখা উচিত এ নিয়ে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842