অক্টোবর ২৪, ২০১৮ ১০:৩৩ পূর্বাহ্ণ
Home / প্রযুক্তি ও উদ্ভাবন / কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা প্রণয়ন নিয়ে সভা

কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা প্রণয়ন নিয়ে সভা

এগ্রিকেয়ার২৪.কম ডেস্ক: কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা প্রণয়ন নিয়ে সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় আলোচনা ও সুপারিশের ভিত্তিতে কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা প্রণয়ন কমিটি একটি খসড়া কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা প্রণয়ন এবং তা কৃষি মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য প্রেরণ করবেন।

কৃষি সম্প্রসারণ অধিদপ্তরে মহাপরিচালকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সভায় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা প্রণয়নের লক্ষে কৃষি যন্ত্রপাতি প্রস্তুতকারক, আমদানীকারক, সেবা প্রদানকারী ও মেকানিকদের সাথে মতবিনিময় হয়।

কৃষি মন্ত্রণালয়ের আওতায় কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আওতাধীন খামার যান্ত্রিকীকরণের মাধ্যমে ফসল উৎপাদন বৃদ্ধি-২য় পর্যায় (২য় সংশোধিত) প্রকল্পের আয়োজনে সভায় সভাপতিত্ব করেন ড. এম এ সাত্তার মন্ডল, সম্মানিত সদস্য এপিএ পুল, কৃষি মন্ত্রণালয়, ও প্রাক্তন সদস্য, পরিকল্পনা কমিশন এবং প্রাক্তন ভাইস চ্যান্সেলর ও এ্যামিরেটার্স প্রফেসর, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়।

কর্মশালায় কৃষি মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তা, ডিএই, বিএআরসি, বিএআরআই, বিআরআরআই, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, দেশীয় কৃষি যন্ত্রপাতি প্রস্তুতকারী, আমদানীকারক, স্থানীয় পর্যায়ের কৃষি যন্ত্র উদ্ভাবক, সেবা প্রদানকারী ব্যক্তি/প্রতিষ্ঠানের কর্মকর্তাগণ, মেকানিক এবং যন্ত্র ব্যবহারকারী কৃষকগণ উপস্থিত ছিলেন।

সভায় জাতীয় কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা প্রণয়ন সংশ্লিষ্ট কমিটির সদস্য ড. ওয়ায়েস কবির, নির্বাহী পরিচালক, গ্রামীণ কৃষি ফাউন্ডেশন ও প্রাক্তন নির্বাহী চেয়ারম্যান, বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল, ড. মোঃ মঞ্জুরুল আলম, প্রফেসর, কৃষি শক্তি ও যন্ত্র শিল্প, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ড. ক্ষিরোদ চন্দ্র রায়, সাবেক মহাপরিচালক, বাংলাদেশ কৃষি গবেষণা ইনষ্টিটিউট, সদস্য সচিব শেখ মোঃ নাজিম উদ্দিন, কৃষি যন্ত্র আমদানীকারক প্রতিষ্ঠান আলীম ইন্ডাষ্ট্রিজ লিঃ, দি মেটাল (প্রাঃ) লিমিটেড, এসিআই মটরস্, চিটাগাং বিল্ডার্স এন্ড মেশিনারী লিঃ এর প্রতিনিধি, দেশীয় কৃষি যন্ত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান আলীম ইন্ডাষ্ট্রিজ, জনতা ইঞ্জিনিয়ারিং, আরকে মেটাল, মাহবুব ইঞ্জিনিয়ারিং, উত্তোরণ ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, আরাফাত ইঞ্জিনিয়ারিং ওয়ার্কসপ, মেসার্স কামাল মেশিনারী টুলস্, চায়না মেটাল ওয়ার্কস, নিউ বর্ষা ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস, সুমন ইঞ্জিনিয়ারিং, নবতি ইন্ডাষ্ট্রিজ (প্রাঃ) লিঃ, সরকার ইঞ্জিনিয়ারিং, রংপুর ফাউন্ড লি. এর প্রতিনিধি, কৃষি যন্ত্র ব্যবহারকারী, এলএসপি, গ্রামীণ মেকানিকসহ অন্যান্য প্রতিনিধিগণ কৃষি যান্ত্রিকরণ এগিয়ে নিতে সভায় মতামত ব্যক্ত করেন এবং মুক্ত আলোচনায় বিভিন্ন সুপারিশ প্রদান করেন।

সভায় আলোচনা ও সুপারিশের ভিত্তিতে কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা প্রণয়ন কমিটি একটি খসড়া কৃষি যান্ত্রিকীকরণ নীতিমালা প্রণয়ন করবেন এবং কৃষি মন্ত্রণালয়ে অনুমোদনের জন্য প্রেরণ করবেন। সূত্র: কৃষি তথ্য সার্ভিস।

Check Also

নাটোরে তৈরী ধান মাড়াইকলের চাহিদা/বিক্রি বেড়েছে, যাচ্ছে জেলার বাইরে

সাহেদুল আলম রোকন, নাটোর প্রতিনিধি, এগ্রিকেয়ার২৪.কম: চলনবিল অধূষিত কৃষি প্রধান জেলা নাটোরে উঠতি বোরো ধানকে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম
উপদেষ্টা সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। প্রধান প্রতিবেদক: আবু খালিদ
যোগাযোগ: জিপি-জ-১১০, চতুর্থ তলা, মহাখালী ওয়ারলেস গেট, ঢাকা-১২১২
ইমেইল:Email: agricarenews@gmail.com
মোবাইলঃ 01831438457, 01717622842