সেপ্টেম্বর ১৯, ২০১৮ ৫:২৩ পূর্বাহ্ণ
Home / ইসলাম ও জীবন / কোটা পূরুণ না হওয়ায় হজ্জ’র প্রাক নিবন্ধনের সময় বৃদ্ধি

কোটা পূরুণ না হওয়ায় হজ্জ’র প্রাক নিবন্ধনের সময় বৃদ্ধি

এগ্রিকেয়ার২৪.কম ইসলাম ডেস্ক: চলতি বছর (২০১৮ সাল) বেসরকারি ব্যবস্থাপনায় হজের প্রাক নিবন্ধনের সময় বৃদ্ধি করা হয়েছে। নির্ধারিত প্রাক নিবন্ধিত তালিকার কোটা পূরুণ না হওয়ায় নিবন্ধনের সময় আগামী ১৫ এপ্রিল বিকাল ৫টা পর্যন্ত বৃদ্ধি করা হয়।

মঙ্গলবার (১০ এপ্রিল) ধর্মবিষয়ক মন্ত্রণালয়ের সিনিয়র সহকারী সচিব আব্দুল্লাহ আরিফ মোহাম্মাদ স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য প্রকাশ করা হয়েছে। সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের হজ্জ ব্যবস্থাপনা পোর্টালে বিজ্ঞপ্তিটি প্রকাশ করা হয়।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়েছে, সংশ্লিষ্ট সকলকে জানানো যাচ্ছে যে, বেসরকারি ব্যবস্থাপনায় ২০১৮ সনে হজে বেসরকারি ব্যবস্থাপনার হজ গাইড ও মোনাজ্জেম ব্যতীত নির্ধারিত কোটা ১,১৬,৬০০ পূরণের জন্য ১০.০৪.২০১৮ খ্রি. তারিখ পর্যন্ত নির্ধারিত প্রাক-নিবন্ধিত তালিকার ক্রমিকের মধ্যে ১,১৩,৯৫০ জন নিবন্ধন সম্পন্ন করেছেন।

নির্ধারিত সংখ্যা ১,১৬,৬০০ এর কোটা পূরণের জন্য এখনও কোটা খালি আছে। জাতীয় হজ্জ ও ওমরাহ নীতি ১৪৩৯ হিজরি/২০১৮ খ্রিস্টাব্দ এর অনুচ্ছেদ ৩.১.৮ অনুযায়ী পরবর্তী অপেক্ষমান তালিকা হতে ক্রম  অনুযায়ী খালি (অপূরণকৃত) কোটার সমসংখ্যক প্রাক্-নিবন্ধিত হজে গমনেচ্ছুদের নিবন্ধনের জন্য আহবান্ করা হবে মর্মে উল্লেখ রয়েছে।

১,১৬,৬০০ জনের নির্ধারিত সংখ্যার মধ্যে খালি ২,৬৫০ জনের উক্ত কোটা পূরণের লক্ষ্যে প্রাক্-নিবন্ধনের ক্রম অনুযায়ী প্রাক্-নিবন্ধনের ৩,৭৮,৫৩৩ থেকে ৩,৮১,১৮৪ ক্রমিক পর্যন্ত প্রাক্-নিবন্ধিত হজযাত্রীদের নিবন্ধনের চুড়ান্ত সময়সীমা আগামী ১১.০৪.২০১৮ খ্রি. তারিখ হতে ১৫.০৪.২০১৮ খ্রি. তারিখ বিকাল ৫.০০ টা পর্যন্ত নির্ধারণ করা হলো।

জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৯ হিজরি/২০১৮ খ্রিস্টাব্দ এর ৩.১.১৬ অনুযায়ী এই বিজ্ঞপ্তিতে প্রকাশিত ক্রমের বাইরে কারো কাছ হতে হজ প্যাকেজের অবশিষ্ট অর্থ গ্রহণ করা যাবে না এবং উক্ত নীতি-র ৩.১.৮ অনুচ্ছেদ অনুসারে উল্লিখিত তারিখের পরে পরবর্তী ক্রমিক থেকে নিবন্ধন সম্পন্ন করা হবে।

উল্লেখ্য যে, অপেক্ষমান তালিকা হতে ২০১৮ সনের হজে নিবন্ধনের জন্য নির্বাচিত যে সকল হজযাত্রীর এজেন্সী ন্যূনতম কোটা পূরণ করতে পারবে না তারা জাতীয় হজ ও ওমরাহ নীতি ১৪৩৯ হিজরি/২০১৮ খ্রি. এর ৪.৩.২ অনুচ্ছেদ অনুযায়ী সমন্বয় করে লীড এজেন্সী নির্ধারণপূর্বক সমন্বয়/স্থানান্তর করবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম
উপদেষ্টা সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। প্রধান প্রতিবেদক: আবু খালিদ
যোগাযোগ: জিপি গ-১৬৪, স্কুল রোড, ওয়ারলেস-গেট, মহাখালী, ঢাকা-১২১২
ইমেইল:Email: agricarenews@gmail.com
মোবাইলঃ 01831438457, 01717622842