খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: মিষ্টি স্বাদের খাবারগুলো খেতে অনেকেই বেশি ভালোবাসেন। তাইতো তাদের নজর থাকে মিষ্টি, চমচম, পিঠা-পায়েস ইত্যাদি খাবারের দিকে। চাইলেই ঘরে বসেই তৈরি করতে পারেন সুস্বাদু চমচম ।

আসুন জেনে নিই যেভাবে তৈরি করা যাবে সুস্বাদু চমচম:
যা যা লাগবে : দুধ ১ লিটার (১ কাপ ছানা হবে এ দুধ থেকে), ময়দা ১ চা চামচ, সুজি ১ চা চামচ, চিনি ১ চা চামচ।
সিরার জন্য : চিনি ২ কাপ, পানি ৫ কাপ, এলাচি ৪টি, মাওয়া পরিমাণমতো।
ছানা তৈরির পদ্ধতি : দুধ জ্বাল করে একটা বলক তুলে নিতে হবে। আধা কাপ ভিনেগার ও পানি আধা কাপ একসঙ্গে মিলিয়ে নিতে হবে এবং দুধে ঢেলে জ্বাল দিতে হবে দুধ ফেটে পানি ও ছানা আলাদা হলে চুলা বন্ধ করে দিতে হবে। ছানার পানি কিছুটা ঠাণ্ডা হলে কাপড়ে ছেঁকে, ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ঝুলিয়ে রাখতে হবে। ১ ঘণ্টা পর ভালোভাবে চেপে নিতে হবে ছানাটা যেন কোন পানি না থাকে।

আরও পড়ুন: চ্যাপা শুঁটকি বড়া তৈরির সহজ রেসিপি

মাওয়া তৈরি : মাওয়ার জন্য (১/২ কাপ গুড়ো দুধ, ২ টেবিল চামচ ঘি, ২ টেবিল চামচ পানি) গুড়ো দুধ, ঘি ও পানি নিয়ে একসাথে মিক্স করে মাইক্রো ওভেনে হাই পাওয়ারে দেড় মিনিট রেখে বের করে নিন এবং মাওয়া ঠাণ্ডা হলে হাত দিয়ে গুড়ো করে নিবেন।

চমচম তৈরির পদ্ধতি : প্রথমেই চুলায় একটি সসপ্যানে ২ কাপ চিনি আর ৫ কাপ পানি এবং এলাচ দিয়ে বসিয়ে দিতে হবে। এরপর সিরায় বলক আসার পর চুলা কমিয়ে দিতে হবে। মিষ্টি বানানো হয়ে গেলে একসঙ্গে সব মিষ্টি ছাড়তে হবে। খেয়াল রাখতে হবে সিরা যেন মিষ্টি দেবার আগেই বেশি শুকিয়ে না যায়।

আরও পড়ুন:  জেনে নিন মাছের বিরিয়ানি তৈরির রেসিপি

এবার সিরা চুলায় দেবার পর পানি ঝরে যাওয়া ছানাটিকে ৪/৫মিনিট ভালো করে ছানতে/মথতে থাকুন, এবার ময়দা, সুজি ও চিনি দিন এবার ছানার মিশ্রণটাকে ১০ মিনিট ধরে ভালো করে ছানতে হবে। একদম মসৃণ ডো করে ফেলুন কোনো দলা যেন না থাকে।

এবার আপনার পছন্দমতো শেপ দিন চমচমগুলোকে এবং একটি একটি করে চমচম ফুটন্ত সিরায় ছেড়ে দিন। সবগুলো মিষ্টিগুলো ফুটে ওঠার পর চুলা কমিয়ে ঢাকনা দিয়ে পাত্রটি ঢেকে চুলার আঁচ এমনভাবে কমান যেন মিষ্টিগুলোয় সমানভাবে আচঁ লাগে এবং ঢাকনা থাকার কারণে সিরাটি পাত্র থেকে বলক এসে যেন না পড়ে যায়। আধঘণ্টা পর ঢাকনা উঠিয়ে মিষ্টিগুলো উল্টে দিন।

আরও পড়ুন: জেনে নিন তালের পাকন পিঠা তৈরির রেসিপি

টানা তিন ঘণ্টা ঢেকে কম আঁচে রেখে দিন, চিনির পানি কমতে থাকলে আস্তে আস্তে মিষ্টি রং হতে থাকবে, খেয়াল রাখবেন রস ঘন না হয়ে যায় এবং পানি ফোটা বন্ধ না হয়ে যায়। তিন ঘণ্টায় মিষ্টিগুলো সুন্দর রং ধারণ করবে। যদি আপনি আরও গাঢ চমচম চান তাহলে আরও ঘণ্টাখানেক চুলায় রাখুন এরপর সিরা কমে এসে মিষ্টিগুলো সুন্দর ঘন সিরাতে সুন্দর রং আসার পর চুলা বন্ধ করে দিন। ঠাণ্ডা হবার পর চমচমগুলো সিরা থেকে উঠিয়ে মাওয়ায় গড়িয়ে পরিবেশন করুন নিজের হাতের চমচম।

ঘরেই তৈরি করুন সুস্বাদু চমচম  শিরোনামে লেকাটির তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে। এগ্রিকেয়ার / এমবি