খাবার রেসিপি ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: বিরিয়ানি শব্দটি শুনলে চোখের সামনে ভেসে ওঠে গরু, খাসি নয়তো মুরগির মাংস দিয়ে তৈরি।  কিন্তু মাংস না হয়ে যদি মাছ হয়? অবাক হচ্ছেন? ঘরে থাকা যেকোনো বড় মাছ দিয়েই রেঁধে নিতে পারেন সুস্বাদু মাছের বিরিয়ানি।

চলুন জেনে নেওয়া যাক মাছের বিরিয়ানি তৈরির রেসিপি:

যা যা লাগবে: মাছ এক কেজি, ঘি এক কাপ, হলুদের গুঁড়ো চার চা চামচ, পেঁয়াজ কুচি পাঁচটি, ধনিয়া গুঁড়া দুই চা চামচ,
লবঙ্গ ছয়টি, টকদই এক কাপ, কিশমিশ দুই টেবিল চামচ, বাসমতি চাল পাঁচ কাপ, বাদাম কুচি পাঁচ টেবিল চামচ, মরিচের গুঁড়ো চার চা চামচ, দারুচিনি দুই টুকরো, টমেটো কুচি পাঁচটি, পানি তিন লিটার, লেবুর রস দুই মিলিলিটার, লবণ স্বাদমতো।

আরও পড়ুন: জেনে নিন ইলিশের লেজ ভর্তার রেসিপি

পদ্ধতি: প্রথমে মাছে লেবুর রস ও হলুদের গুঁড়া মেখে মেরিনেটের জন্য ৩০ থেকে ৪৫ মিনিট রেখে দিন। প্যানে দুই টেবিল চামচ ঘি দিয়ে গরম করুন। এতে বাসমতি চাল ১০ থেকে ১৫ মিনিট ভেজে নিন। এখন এতে লবণ, হলুদের গুঁড়া ও তিন লিটার গরম পানি দিন। অল্প আঁচে ঢাকনা দিয়ে ঢেকে দিন। সেদ্ধ হয়ে গেলে চুলা থেকে নামিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রখুন।

অন্য একটি প্যানে ঘি দিয়ে তাতে কিশমিশ ও বাদাম ভেজে বাটিতে তুলে রাখুন। এখন এই ঘিতে পেঁয়াজ কুচি দিয়ে বাদামি হওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এর মধ্যে মরিচের গুঁড়া, ধনিয়ার গুঁড়া, হলুদের গুঁড়া, লবণ ও সামান্য পানি দিয়ে মসলা কষিয়ে নিন। এখন এতে মেরিনেট করা মাছগুলো দিয়ে পাঁচ থেকে আট মিনিট রান্না করুন। এককাপ পানি, টমেটো কুচি ও টকদই দিয়ে নেড়ে ঢাকনা দিয়ে ঢেকে দিন। ঘন হয়ে এলে চুলা থেকে নামিয়ে বাটিতে ঢেলে নিন।

আরও পড়ুন:জেনে নিন তালের পাকন পিঠা তৈরির রেসিপি

এবার একটি বড় প্যানে প্রথমে ঘি দিয়ে পোলাও, মাছ, কিশমিশ ও বাদাম লেয়ার করে দিন। এবার ঢাকনা দিয়ে ঢেকে পাঁচ থেকে আট মিনিট চুলার ওপর দমে রাখুন। তৈরি হয়ে গেল ভিন্ন স্বাদের মাছের বিরিয়ানি।

জেনে নিন মাছের বিরিয়ানি তৈরির রেসিপি লেখাটির তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি