ছোটবেলা থেকেই শিশুদের মাঝে দেশপ্রেমের চেতনা সৃষ্টি করতে হবে

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ছোটবেলা থেকেই শিশুদের মাঝে দেশপ্রেমের চেতনা সৃষ্টি করার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।

রোববার (১৭ মার্চ) বাংলাদেশের স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের  ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস  উপলক্ষে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট দিনব্যাপী কর্মসূচীর আলোচনায় সভায় তিনি এ মন্তব্য করেন।

ইনস্টিটিউটের পক্ষ থেকে যথাযোগ্য মর্যাদা ও উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। এসময়ে সবাই বঙ্গবন্ধুর আদর্শসহ নানা বিষয় তুলে ধরেন। বক্তারা বঙ্গবন্ধুর সোনার বাংলা গড়তে নিজেদের আদর্শের জায়গা অক্ষুণ্ন রেখে দায়িত্ব পালনের আহ্বান জানান।

শুরুতেই কেক কাটার মাধ্যমে কর্মসূচী শুরু করেন সংশ্লিষ্টরা। এছাড়া অন্যান্য কর্মসূচীর মধ্যে ছিল শিশু কিশোরদের মাঝে চিত্রাংকন প্রতিযোগিতা, সাধারণ জ্ঞান প্রতিযোগিতা, গান, আবৃত্তি, আলোচনা সভা ও দোয়া মাহফিল। এসময়ে সবার মাঝে উৎসাহ ও উদ্দীপনা দেখা যা।

এসব অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. ইয়াহিয়া মাহমুদ।  বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নেয়া বিজয়ীদের হাতে তিনি পুরুস্কার তুলে দেন।

এতে সভাপতিত্ব করেন বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের পরিচালক ড. মো: খলিলুর রহমান পরিচালক (প্রশাসন ও অর্থ)। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ইনস্টিটিউটের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. এইচএম কোহিনুর।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে ড. ইয়াহিয়া মাহমুদ বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলা বাস্তবায়নে আমাদের নতুন প্রজন্মকে মানুষের মতো মানুষ হিসেবে গড়ে তুলতে হবে।

তিনি বলেন, ছোটবেলা থেকেই শিশুদের মাঝে দেশপ্রেমের চেতনা সৃষ্টি করতে হবে। সততা, দেশপ্রেম, নিষ্ঠাবোধ, জাগ্রত করার মাধ্যমে তাদের প্রকৃত মানুষ হিসেবে গড়ে তুলতে হবে। বাংলাদেশ ও জাতির পিতার সংগ্রামী জীবনের প্রকৃত ইতিহাস জানাতে হবে। এ লক্ষে সবার কাজ করে যেতে হবে।

তিনি আরো বলেন, অনেক চড়াই-উতরাই পেরিয়ে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দেশ স্পর্শ করেছে সোনার বাংলার স্বপ্নকে। যেতে হবে অনেকটা পথ। এ পথ থেমে থাকার নয়। এ অঞ্চলের শত শত বছরের ইতিহাস বলে, এখানে মানুষ কখনোই উগ্রতা অন্ধত্বকে প্রশয় দেয়নি।

ড. ইয়াহিয়া মাহমুদ বলেন, গড়তে হবে সেই সমাজ, যে সমাজ মানুষকে ভালোবাসে, অন্যায়কে প্রশ্রয় দেয় না। গড়তে হবে সেই সমাজ, জাতির পিতা বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্নে জাগ্রত আছে যে সমাজ।

আরও পড়ুন: বঙ্গবন্ধুর ত্যাগ ও সংগ্রাম থেকে আমাদের শিক্ষা নিতে হবে