আবহাওয়া ডেস্ক, এগ্রিকেয়ার২৪.কম: ডিসেম্বরের শেষের দিকে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল ও মধ্যাঞ্চলে ১ থেকে ২টি মৃদু (৮-১০ ডিগ্রি সেলসিয়াস) বা মাঝারি (৬-৮ ডিগ্রি সেলসিয়াস) শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে জানিয়েছে বাংলাদশে আবহাওয়া অধিদপ্তর। আজ বুধবার(০২ ডিসেম্বর,২০২০) ডিসেম্বর মাসের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে আবহাওয়া অফিসের পক্ষ থেকে এমন তথ্য জানানো হয়েছে।

আরও পড়ুন: বাকৃবিতে কৃষি আবহাওয়া তথ্য পদ্ধতি উন্নীতকরণে কর্মশালা

পূর্বাভাসে বলা হয়েছে, চলতি মাসে বঙ্গোপসাগরে ১ থেকে ২টি নিম্নচাপ সৃষ্টি হতে পারে, যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নিতে পারে। তবে এটি বাংলাদেশ উপকূলে আসবে না বলে জানিয়েছে আবহাওয়া অফিস।এদিকে, আজ বুধবার(০২ ডিসেম্বর,২০২০) সকাল ৯ টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। শেষ রাত থেকে ভোর পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারী ধরনের কুয়াশা পড়তে পারে। তাপমাত্রার তথ্যে বলা হয়েছে, সারাদেশে দিরে তাপমাত্রা সামান্য বৃদ্ধি এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তীত থাকতে পারে।ঢাকায় বাতাসের গতি ও দিক: উত্তরপশ্চিম/উত্তর দিক থেকে ঘণ্টায় (০৬-১২) কি.মি.।

আরও পড়ুন: সারাদেশে বাড়তে পারে দিনের তাপমাত্রা

সিনপটিক অবস্থা: দক্ষিণপূর্ব বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত গভীর নিম্নচাপটি  পশ্চিম-উত্তরপশ্চিম দিকে অগ্রসর ও ঘণীভূত হয়ে ঘূর্ণিঝড় “ বুরেভী” হিসাবে আজ সকাল ৬ টায় দক্ষিণপশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় (০৮.৩ ডিগ্রী হয়ে উত্তর অক্ষাংশ এবং ৮৪.২ ডিগ্রী পূর্ব দ্রাঘীমাংশ )অবস্থান করছে। আরও ঘনীভূত হতে পারে।উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে।

আজ বুধবার (০২ ডিসেম্বর, ২০২০) সকাল ৬টায় ঢাকায় বাতাসের আপেক্ষিক আদ্রতা ছিলো ৯১%। ঢাকায় সূর্যাস্ত সন্ধ্যা ৫টা ১১ মিনিটে। আগামীকাল ঢাকায় সূর্যোদয় ভোর ৬টা ২৫ মিনিটে।

ডিসেম্বরে আসছে শৈত্যপ্রবাহ শিরোনামে সংবাদের তথ্য জাগো নিউজ থেকে সংগ্রহ করা হয়েছে।

এগ্রিকেয়ার / এমবি