শুক্রবার, ১৮ অক্টোবর ২০১৯, ১০:২৪
Home > প্রাণী > দেশে প্রাণিসম্পদ বীমা চালু করলো ব্র্যাক ব্যাংক ও গ্রীন ডেল্টা
2097_ACS_1627_19-Poultry_Dairy-Ad
দেশে প্রাণিসম্পদ বীমা চালু

দেশে প্রাণিসম্পদ বীমা চালু করলো ব্র্যাক ব্যাংক ও গ্রীন ডেল্টা

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: দেশে প্রাণিসম্পদ বীমা চালু করলো ব্র্যাক ব্যাংক ও গ্রীন ডেল্টা। এর ফলে প্রাণিসম্পদ খাতে নতুন এক দিগন্তের সূচনা শুরু হলো।

প্রথমবারের মতো বেসরকারি প্রতিষ্ঠান ব্র্যাক ব্যাংক লিমিটেড এবং গ্রিন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেড যৌথভাবে নিয়ে এলো গবাদি পশু খামারিদের জন্য প্রাণিসম্পদ বীমা কাভারেজ সুবিধা।

আজ বুধবার (২৮ আগস্ট ২০১৯) ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে প্রাণিসম্পদ বীমাটি উদ্বোধন করা হয়।



দুর্ঘটনায়, রোগে বা প্রসবকালে গবাদি পশুর মৃত্যু অথবা যে কোনো রকম আংশিক অক্ষমতার কারণগত ক্ষতির ঝুঁকি কমানোর মাধ্যমে এই অনন্য স্কিমটি গবাদি পশু খামারিদের জন্য খুবই সহায়ক হবে বলে উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মোঃ আশরাফ আলী খান খসরু এই ‘ক্যাটল শিল্ড’ কার্যক্রমের উদ্বোধন করেন।

অনুষ্ঠানে ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সেলিম আর. এফ. হোসেন আর গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স কোম্পানি লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা ফারজানা চৌধুরীসহ অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চ্যানেল আই-এর পরিচালক ও হেড অব নিউজ শাইখ সিরাজ, গ্রীন ডেল্টা’র অতিরিক্ত ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি সৈয়দ মইনুদ্দিন আহমেদ।

অনুষ্ঠানে জানানো হয়, গ্রাহকদের জন্য অভিনব আর সময়োপযোগী প্রোডাক্ট চালু করার প্রতিশ্রুতির অংশ হিসেবে কোম্পানি দুটি এই নতুন সুবিধাটি চালু করলো।

এর জন্য এনএফসি-সম্বলিত কলার ট্যাগ দিয়ে পশু শনাক্তকরণ ও নজরদারিরও একটি বিশেষ আধুনিক পদ্ধতির সূচনা করেছে গ্রীন ডেল্টা। যার ফলে বীমার দাবি মেটানোর প্রক্রিয়াটিও সহজ আর সুবিধাজনক হবে।

সেলিম আর. এফ. হোসেন বলেন, শুরু থেকেই দরিদ্র জনগোষ্ঠীর অর্থনীতিতে অন্তর্ভুক্তি আরসমৃদ্ধির লক্ষ্যে ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ে অর্থায়নের সবসময় অগ্রাধিকার দিয়ে আসছে ব্র্যাক ব্যাংক।

তিনি বলেন, প্রযুক্তির সাহায্যে চালুকৃত এই নতুন অভিনব সুবিধাটি বিশেষত ক্ষুদ্র ও প্রান্তিক গবাদি পশু খামারিদের জন্য অন্তর্ভুক্তিমূলক ব্যাংকিংয়ে আমাদের দায়বদ্ধতারই আরও একটি প্রমাণ।

তিনি আরও বলেন, এই বীমা কাভারেজ গবাদি পশুপালন খাতটিকে আরও সমৃদ্ধির সুযোগ এনে দিবে, কেননা এর ফলে আরও উদ্যোক্তারা বাণিজ্যিকভাবে বড় পরিসরে গবাদি পশুপালনে উৎসাহী হবে।

বিশেষত দেশের গ্রামাঞ্চলের খামারিদের স্বার্থের সুরক্ষা নিশ্চিত করে এটি দারিদ্র্য বিমোচন ও কর্মসংস্থানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।”

অনুষ্ঠানে ফারজানা চৌধুরী বলেন, গবাদি পশু খামারিদের জন্য দেশের সর্বপ্রথম বীমা কাভারেজ চালু করতে পেরে গ্রীন ডেল্টা ইনস্যুরেন্স অত্যন্ত আনন্দিত।

তিনি বলেন, আমার বিশ্বাষ, আরও অনেক খামারিকে এই ব্যবসায় আসতে উদ্বুদ্ধ করে এটি গ্রামীণ অর্থনীতিতে নতুন প্রাণ সঞ্চার করবে। আমরা খামারিদের সুবিধার্থে একটি সহজ, সরল ও দ্রুত দাবী পরিশোধ প্রক্রিয়াও নিয়ে এসেছি।

দেশের বীমা খাতের অন্যতম অগ্রদূত হিসেবে ব্যবসা-বাণিজ্যে প্রয়োজন অনুযায়ী নতুন নতুন বীমাপ্রকল্প চালুর ধারাবাহিকতা আমরা আগামীতেও অব্যাহত রাখবো বলে উল্লেখ করেন তিনি।

এই উদ্যোগটিতে বিএফপি-বি (বিজনেস ফাইন্যান্স ফর দ্য পুওর ইন বাংলাদেশ) চ্যালেঞ্জ ফান্ডের সহযোগিতায় পরিচালিত হচ্ছে, যা লন্ডনের নাথান অ্যাসোসিয়েটস-এর ব্যবস্থাপনায় ডিএফআইডি’র একটি প্রকল্প।

দেশে প্রাণিসম্পদ বীমা চালু করলো ব্র্যাক ব্যাংক ও গ্রীন ডেল্টা এমন সংবাদে খামারিরা সাধুবাদ জানিয়েছেন। তারা বলছেন প্রকল্প হিসেবে নয় সব ধরণের খামারি পর্যায়ে যেন সেবাটি চালু থাকে।

আরও পড়ুন: দেশে প্রথম বীমার আওতায় আসছে গবাদিপশু

About এগ্রিকেয়ার২৪.কম

Check Also

গরুর মাংসের দাম কমানো

গরুর মাংসের দাম কমানো সম্ভব, যা করতে হবে

মো. শাহ এমরান, স্বপ্ন ডেইরি’র স্বত্বাধিকার ও তরুণ শিক্ষিত উদ্যোক্তা, এগ্রিকেয়ার২৪.কম: গরুর মাংসের দাম কমানো …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

স্বত্ব © এগ্রিকেয়ার টোয়েন্টিফোর.কম (২০১৭-২০১৯)
সম্পাদক: কৃষিবিদ মো. হামিদুর রহমান। নির্বাহী সম্পাদক: মো. আবু খালিদ।
যোগাযোগ: ২৩/৬ আইওনিক প্রাইম, রোড ২, বনানী, ঢাকা ১২১৩।
Email: agricarenews@gmail.com, Mobile Number: 01831438457, 01717622842