ধান-চালের আদ্রতা মাপার

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: ধান-চালের আদ্রতা মাপার ৩ হাজার মেশিন কিনবে কৃষি মন্ত্রণালয় বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

তিনি বলেন, এর ফলে কৃষক সরকারিভাবে ধান অথবা চাল নিয়ে যাওয়ার আগে আদ্রতা ঠিক আছে কিনা তা জেনে নিতে পারবেন।



মঙ্গলবার (১১ জুন) খাদ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে সাংবাদিকদের ব্রিফ্রিং করার সময়ে কৃষিমন্ত্রী এসব তথ্য উপস্থাপন করেন। এসময়ে ও খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার উপস্থিত ছিলেন।

কৃষিমন্ত্রী বলেন, ধান সরাসরি কৃষকের কাছ থেকে কেনা হবে, এখানে সিন্ডিকেটের কোনো কাজ নেই। এ সময়ে তিনি বোরো ধান নিয়ে সরকার বেশ উদ্বিগ্ন বলেও জানান। মুল সমস্যা হিসেবে উল্লেখ করেন খাদ্য গুদামের।

খাদ্য গুদামের ধারণ ক্ষমতা প্রায় ২১ লাখ মে.টন উল্লেখ করে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক বলেন, সরকার ১২ লাখ মে.টন চাল ও দেড় লাখ মে.টন ধান কেনার যে কার্যক্রম হাতে নিয়েছে তা বৃদ্ধি করে ধান ক্রয় করা হবে আরও আড়াই লাখ মে.টন। সবমিলিয়ে পরিমাণ দাঁড়াবে মোট ৪ লাখ মে.টন।

তবে প্রয়োজনে ধান কেনার পরমিান আরও বাড়ানো হবে বলেও উল্লেখ করেন কৃষিমন্ত্রী।

আরও পড়ুন: আরও আড়াই লাখ মেট্রিক টন ধান কিনবে সরকার

রাজধানীতে তিনদিনব্যাপী ফল মেলা শুরু কাল (রোববার)

খাদ্যমন্ত্রী বলনে, ধানের উৎপাদন ও কৃষি মজুরী বেশির কারণে এবারে এই পরস্থিতি সৃষ্টি হয়ছে। ধানের মুল্য নির্ধারণ করা ছিল ২৬ টাকা। দেশের ২০০টি স্থানে ৫ হাজার মে.টন ধারণ ক্ষমতার স্টিলের সাইলো নির্মান করা হবে।

এখানে ড্রাই মেশিন থাকবে ধান শুকানোর জন্য। এছাড়া সরকার সরাসরি কৃষকের কাছ থেকে ধান কিনে মিল মালিকদের মাধ্যমে চাল তৈরী করে মিলারদের কাছ থেকে চাল ক্রয় করা যায় কিনা তাও দেখা হচ্ছে। সর্বপরি সরকার এসব বিষয়ে আন্তরিক রয়েছে বলে জানান খাদ্যমন্ত্রী।

ধান-চালের আদ্রতা মাপার ৩ হাজার মেশিন কিনবে কৃষি মন্ত্রণালয় সংবাদটি কৃষি মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ গিয়াস উদ্দিন এগ্রিকেয়ার২৪.কম কে এসব তথ্য নিশ্চিত করেছেন।