রাজধানীতে তিনদিনব্যাপী ফল মেলা

নিজস্ব প্রতিবেদক, এগ্রিকেয়ার২৪.কম: রাজধানীতে তিনদিনব্যাপী ফল মেলা শুরু কাল (রোববার)। এ মেলায় মিলবে সারাদেশে উৎপাদিত হরেক রকমের ফল সম্পর্কে নানা তথ্য।



আগামীকাল রোববার ১৬ জুন `পরিকল্পিত ফল চাষ যোগাবে পুষ্টি সম্মত খাবার স্লোগান নিয়ে শুরু হতে যাওয়া ফলদ বৃক্ষ রোপণ পক্ষ ২০১৯ ও জাতীয় ফল প্রদর্শনীর কার্ক্রম শুরু হবে সকাল সাড়ে ৯টায়।

শুরুতে জাতীয় সংসদ ভবনের দক্ষিণ প্লাজা থেকে আ. কা. মু গিয়াস উদ্দিন মিলকী অডিটরিয়াম চত্বর, ফার্মগেট ঢাকা থেকে শোভাযাত্রা শুরু হবে। এরপর কৃষিবিদ ইনস্টিটিউটশনের মিলনায়তনে শুরু হবে উদ্বোধনী অনুষ্ঠান।

আগামী ১৬ জুন থেকে ১৮ জুন পর্যন্ত সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত এ মেলা চলবে। এতে সরকারি ও বেসরকারি সংস্থার পক্ষ থেকে বিভিন্ন স্টল থাকবে। যেখানে উপস্থাপন করা হবে ফলের নানা দিক।

বিভিন্ন ফলের গুণ সম্পর্কে বৃক্ষ ও ফল প্রেমিদের জানার সুযোগ থাকবে। এছাড়া কোন ফলে কেমন পুষ্টি, ফল রপ্তানীর প্রস্তুতি, ফল প্রক্রিয়াজাত, বৃক্ষ রোপণ, বিভিন্ন ফল গাছের চারাসহ নানা বিষয় প্রদর্শিত হবে।

পাওয়া যাবে বিষমুক্ত টাটকা ফলও। ফলের সাথে পরিচিতির পাশাপাশি ফল কিনতেও পারবেন ক্রেতারা। মোটকথা মেলা প্রাঙ্গন জুড়ে থাকবে ফল নিয়ে নানা আয়োজন।

উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক। এতে স্বাগত বক্তব্য রাখবেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিল এর নির্বাহী চেয়ারম্যান ড. মো. কবির ইকরামুল হক।

কৃষি তথ্য সার্ভিসের উদ্যোগে প্রদর্শিত হবে প্রামাণ্য চিত্র। পরিকল্পিত ফল চাষ যোগাবে পুষ্টি সম্মত খাবার এর মূল প্রবন্ধ উপস্থাপন করবেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট এর সেবা ও সরবরাহ বিভাগের পরিচালক মদন গোপাল সাহা।

মূল প্রবন্ধের ওপর আলোচনা করবেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের সাবেক পরিচালক ও কৃষি মন্ত্রণালয়ের এপিএ পুল সদস্য কৃষিবিদ মো. হামিদুর রহমান ও কৃষি সম্প্রসারণ অধিদফতরের সাবেক মহাপরিচারক এম এনামুল হক।

আরও পড়ুন: কৃষিতে বরাদ্দ ১৪ হাজার ৫৩ কোটি টাকা, পূর্বের প্রণোদনা বহাল

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন কৃষি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ও সংসদ সদস্য কৃষিবিদ আব্দুল মান্নান ও চ্যানেল আই পরিচালক ও বার্তা সম্পাদক শাইখ সিরাজ।

এতে সভাপতিত্ব করবেন কৃষিমন্ত্রণালয়ের সচিব মো. নাসিরুজ্জামান ও ধন্যবাদ জ্ঞাপন করবেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের মহাপরিচালক মীর নরুল আলম।

রাজধানীতে তিনদিনব্যাপী ফল মেলা শুরু কাল (রোববার)। তাই চলে আসুন মেলা প্রাঙ্গনে ফল সম্পর্কে জেনে নিন অজানা সব তথ্য।